Connect with us

Food

বিরিয়ানি মানেই কি মাংস? পুজোর মরশুমে আড্ডা জমাতে পারে ইলিশ বিরিয়ানিও, রইল রেসিপি 

Published

on

পুজোর সময় বিরিয়ানির আলাদাই চাহিদা। আর ওই সময়ে চিকেন হোক কী মাটন পাড়ায় পাড়ায় রাস্তার ধারে শুধু গিজগিজ করে ভিড় বিরিয়ানির আশায়।তাহলে এবার আপনাদের পেটপুজো হোক অন্যভাবে। এবার পাতে পড়ুক ইলিশ তাও আবার বিরিয়ানি দিয়ে। আজ্ঞে হ্যাঁ, অনেকেই হয়তো এর নাম শুনেছেন কিন্তু বানানোর পদ্ধতি জানেন না। চিন্তা কীসের আমরা থাকতে? নবমী বা দশমীতে পাত পেড়ে এবার হোক ইলিশ বিরিয়ানি। পদ্ধতি খুবই সোজা আর বেশি সময় লাগে না। নিজেদের জন্যে বা বাড়িতে কেউ আসলেও এবার আসর জমিয়ে তুলুন ইলিশ বিরিয়ানি দিয়ে। রইলো রেসিপি।

উপকরণ: বাসমতি চাল: ১ কেজি

ইলিশ মাছ: ১০ টুকরো

ধনে গুঁড়ো: ২ চা চামচ

জিরে গুঁড়ো: ২ চা চামচ

টক দই: ১৫০ গ্রাম

রসুন বাটা: ২ চা চামচ

আদা বাটা: ২ চা চামচ

পেঁয়াজ বাটা: আধ কাপ

লঙ্কা বাটা: আধ কাপ

গরমমশলা গুঁড়ো: দেড় চা চামচ

ভেজানো কাঠবাদাম: ২ চা চামচ

নুন: পরিমাণ মতো

ঘি: ৫০ গ্রাম

গোলাপ জল: ২ টেবিল চামচ

কেওড়া জল: ১ চা চামচ

পাতিলেবু: ১টি

কাজু এবং কিশমিশ: আধ কাপ

টম্যাটো বাটা: ২ কাপ

পদ্ধতি: চাল ধুয়ে জলে ভিজিয়ে রাখুন। ইলিশের টুকরোগুলিও ভাল করে ধুয়ে জল ঝরিয়ে লেবুর রস, টম্যাটো বাটা এবং পরিমাণ মতো নুন দিয়ে মাছগুলি ম্যারিনেট করে নেবেন। হাড়িতে জল গরম করতে বসান। ফুটে উঠলে জলে অল্প নুন দিয়ে চালগুলি সিদ্ধ করুন। ভাতের ফ্যান ঝরিয়ে আলাদা পাত্রে রাখুন।

পাত্রে ভাতগুলি ঢেলে তার উপরে সাজিয়ে দিন আগে থেকে ম্যারিনেট করে রাখা মাছের পিসগুলি। কাঁচালঙ্কা, কাজু, কিশমিশ, তেল ও ঘি ছড়িয়ে হাঁড়ির মুখ আটার ঘন মিশ্রণ দিয়ে ভাল করে আটকে দিন, যাতে হাঁড়ির ভাপ বাইরে না যায়। ৫ মিনিট মতো মাঝারি আঁচে রেখে আঁচ কমিয়ে দমে রাখুন আরও ৩০ মিনিট। তাওয়া গরম করে তার উপর আরও ২০ মিনিট রেখে গ্যাস অফ করুন। বিরিয়ানির পাত্রটি সুবিধামতো নেড়েচে়ড়ে নিন। যাতে মাছ এবং মশলা, ভাতের সঙ্গে সমান ভাবে মেশে। রেডি ইলিশের বিরিয়ানি।

Trending