Food

নিরামিষ পদেও আমিষের স্বাদ! এভাবে লাল লাল এঁচোড়ের কালিয়া রাঁধলে রোজ চাইবেন খেতে

আজকাল যা গরম পড়েছে তাতে মাছ, মাংস আর ডিম খাওয়া ভুলে যেতে হবে। একেবারে পাতলা ডাল আর ভাত হলেই যেন জমে যায় দুপুরের খাওয়া। তবে তার মধ্যেও টুকটাক বদল আনলে স্বাদ পাল্টাবে মুখের।

তাই আজ আপনাদের জন্য রইল এঁচোড়ের কালিয়া। গরমে নানা অনুষ্ঠান বাড়িতে এই পদ রান্না হয় কিন্তু অনুষ্ঠান বাড়ির মতো সুস্বাদু আর লাল লাল দেখতে সেই এঁচোড়ের কালিয়া সবাই বানাতে পারে না। তাই এই রেসিপি শেয়ার করলাম। দেখে অতি সাধারণ রেসিপি মনে হলেও খেতে অনবদ্য লাগবে এটা গ্যারান্টি দিয়ে বলতে পারি।

উপকরণ: ১. এঁচোড়, আলু
২. পেঁয়াজ বাটা, টমেটো বাটা,
৩. আদা বাটা, রসুন বাটা, কাঁচালঙ্কা বাটা
৪. তেজপাতা, দারুচিনি, এলাচ, লবঙ্গ
৫. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো,
৬. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো,
৭. গরম মশলা গুঁড়ো
৮. পরিমাণ মত নুন,
৯. রান্নার জন্য তেল

পদ্ধতি: বাজার থেকে আনা এঁচোড় ভালো করে ধুয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিয়ে পরিষ্কার করে ধুয়ে রাখুন ও ছোট ছোট করে আলুও কেটে রাখুন। জল গরম করে তাতে প্রথমে এঁচোড় ও কিছুক্ষন পর আলু নুন ও হলুদ দিয়ে সেদ্ধ করে নিন। এঁচোড়, আলু সেদ্ধ হয়ে গেলে সেগুলোকে জল ঝরিয়ে আলাদা করে রাখুন। সরষের তেল গরম করে তাতে তেজপাতা, দারুচিনি, এলাচ, লবঙ্গ দিয়ে কিছুক্ষন নেড়েচেড়ে নিন। পেঁয়াজ বাটা, টমেটো বাটা, আদা বাটা, রসুন বাটা, কাঁচালঙ্কা বাটা দেওয়ার পর পরিমাণ মত নুন দিয়ে পরিমাণ মত হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো দিয়ে ভালো করে কষিয়ে নিন। এঁচোড় ও আলু দিয়ে মশলার সাথে ভালো করে মিশিয়ে নিন এবার। ১০-১৫ মিনিট মত রান্না করুন ঢাকা দিয়ে। গরম মশলা গুঁড়ো ছড়িয়ে আরও ২-৩ মিনিট একদম কম আঁচে রান্না করে নিন। রেডি এঁচোড়ের কালিয়া।

Titli Bhattacharya