Food

ডাল আর ডিম, দুইয়ে মিলে তৈরি অসাধারণ রেসিপি! ছোট থেকে বড় সবাই খাবে চেটেপুটে

শিরোনাম পড়ে ঘাবড়ে গেলেন তো? হ্যাঁ, এই ধরনের রেসিপি সত্যি সত্যি বানানো যায়। ডিম এবং ডাল সবার বাড়িতেই থাকে। সেটা দিয়ে খুব কম সময়ের মধ্যে মনের মত একটা দারুন রেসিপি তৈরি করে নেওয়া যায়।

সন্ধেবেলায় রান্না করতে মন না চাইলে অথচ খিদে পেলে এই রেসিপি কাজে লাগবে। কিন্তু আগে থেকে ডাল ভিজিয়ে রাখতে হবে। চা বা কফি দিয়ে অসাধারণ লাগে খেতে।

উপকরণ: ১. মুসুর ডাল
২. সেদ্ধ ডিম, সেদ্ধ আলু
৩. পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি
৪. আদা বাটা, রসুন বাটা
৫. কাঁচা লঙ্কা কুচি
৬. হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো
৭. পরিমাণ মত নুন
৮. রান্নার জন্য তেল

পদ্ধতি: মুসুর ডাল ভালো করে ধুয়ে পরিষ্কার করে ভিজিয়ে রেখে মিক্সিতে নিয়ে পেস্ট মত করে নিন। পেস্ট একটা বড় বাটিতে নিয়ে দুটো ডিম আর ১-২টো আলু সেদ্ধ নিয়ে গ্রেটারের সাহায্যে গ্রেট করে ওই পাত্রেই নিয়ে নিন। পেঁয়াজ কুচি, ধনে পাতা কুচি, আদা রসুন বাটা, কাঁচা লঙ্কা কুচি দিয়ে দিতে হবে। তারপর পরিমাণ মত হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো ও নুন দিয়ে সবটাকে একসাথে ভালো করে মিশিয়ে মেখে নিন। ডাল, ডিম, আলু আর বাকি সমস্ত মশলা দিয়ে মেখে নিলেই আসল পুর বানানো হলো। পুর দিয়ে ছোট ছোট গোলাকার বল বানিয়ে সেগুলোকে হাতে করে চেপে চপের মত আকার দেবেন। গ্যাসে কড়া বসিয়ে তাতে বেশ কিছুটা তেল দিয়ে গরম করে স্ন্যাকস গুলো একে একে কড়ায় দিয়ে কয়েক মিনিট উল্টে পাল্টে ভেজে নিন। পরিবেশনের সময়ে অল্প সস দিয়ে দিতে পারেন।

TollyTales Entertainment Desk