Food

ইলিশ ভাপা, চিংড়ি ভাপা তো খেয়েছেন কিন্তু ডিম ভাপা খেয়েছেন কি? একবার খেলে স্বাদ ভোলা যাবে না, রইলো রেসিপি

ডিম রান্না হলে সাধারণত ডিমের কষা অথবা ডিমের পাতলা ঝোল রান্না করা হয়। তবে এবার ডিমের একটা নতুনত্ব রেসিপি আপনাদের সঙ্গে শেয়ার করলাম যেটা একবার খেলে স্বাদ লেগে থাকবে আজীবন।

ডিম ভাপা খেয়েছেন কি? ইলিশ ভাপা, চিংড়ি ভাপা তো খেয়েছেন কিন্তু অনেকেই এই রেসিপির নাম হয়তো শোনেননি। একবার ট্রাই করে দেখুন।

images 8

উপকরণ: ১. ডিম

২. কালো সরষে, সাদা সরষে, পোস্ত

৩. কাঁচালঙ্কা, নারকেল কোরা (চাইলে নাও ব্যবহার করতে পারেন)

৪. টক দই

৫. হলুদ গুঁড়ো

৬. পরিমাণ মত নুন

৭. সরষের তেল

৮. সামান্য চিনি স্বাদের জন্য

পদ্ধতি: ডিম হার্ড বয়েল করে সেদ্ধ করে খোসা ছাড়িয়ে সেদ্ধ ডিমের গা চিরে দেবেন। কড়ায় তেল গরম করে সেদ্ধ ডিমগুলোকে নুন দিয়ে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে ডিমগুলোকে আলাদা করে রেখে দিন। একটা বাটিতে সাদা সরষে, কালো সরষে ও অল্প পোস্ত নিয়ে মিনিট ১০-১৫ সামান্য জল দিয়ে ভিজিয়ে রাখুন। জল ফেলে আবারো সামান্য জল দিয়ে মিক্সিতে দিয়ে সাথে কাঁচালঙ্কা ও কিছুটা নারকেল কোরা দিয়ে মিহি করে পেস্ট মত তৈরী করুন। একটা টিফিনে তৈরী করা পেস্ট নিয়ে নিতে হবে। মিক্সিতে সামান্য সামান্য জল দিয়ে অবশিষ্ট টুকুও দিন। পেস্টের মধ্যে ভালো করে ফেটিয়ে নিয়ে ২-৩ চামচ টক দই পরিমাণ মত নুন, চিনি, সামান্য হলুদ গুঁড়ো ও দু চামচ মত সরষের তেল দিয়ে ভালো করে মিশিয়ে নিন। ভেজে রাখা ডিম গুলোকে দিয়ে ভালো করে মশলাটা মাখিয়ে ২-৩তে কাঁচালঙ্কা দিয়ে টিফিন বন্ধ করে ভাপানোর জন্য রেডি করুন। একটা বড় কড়ায় জল দিয়ে তাতে টিফিন বসিয়ে ঢাকা দিয়ে দিন। ১৫-২০ মিনিট ভাপিয়ে নিলেই রেডি দুর্দান্ত ডিম ভাপা। গরম ভাতের সাথে দুপুরের পেতে জমে যাবে লাঞ্চ।

Nira