Food

সাধারণ ডিমের কারি খাওয়া ভুলে যাবেন একবার এটা ট্রাই করে দেখুন! রইল রেসিপি

ডিম এমন একটা খাবার যেটা আমাদের প্রত্যেকের বাড়িতে ফ্রিজে জমতে থাকে। কখনো ডিম ভাজা কখনো ডিম সেদ্ধ বা কখনো ঝড়ের মধ্যে ডিম দিয়ে আমরা খেয়ে নিই। কিন্তু মাঝে মাঝে ডিম দিয়ে অন্য রকমের কিছু খেতে মন ভালোই লাগে।

তাই আজ আপনাদের জন্য মন ভালো করে একটা রেসিপি নিয়ে আসলাম। একেবারেই সাধারণ ডিমের ঝোল নয় এটা। উপকরণ খুব কম লাগে এবং বানাতে খুব কম সময় লাগে। আজকেই একবার ট্রাই করে দেখুন।

উপকরণ: ১. ডিম
২. পেঁয়াজ কুচি
৩. কাঁচা লঙ্কা কুচি, টমেটো কুচি
৪. আদা রসুন পেস্ট
৫. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, গরম মশলা গুঁড়ো
৬. পাঁচ ফোড়ন
৭. পরিমাণ মত নুন
৮. রান্নার জন্য তেল

পদ্ধতি: ডিম গুলোকে সেদ্ধ করে নিন। সেদ্ধ ডিমগুলোর খোসা ছাড়িয়ে সামান্য নুন, হলুদ গুঁড়ো আর লঙ্কার গুঁড়ো ভালো করে মাখিয়ে নিন। কড়ায় তেল গরম করে তাতে মশলা মাখানো ডিমগুলো দিয়ে নেড়ে চেড়ে ভালো করে লালচে করে ভেজে তুলে রাখুন। ওই তেলে পেঁয়াজ কুচি দিয়ে গোল্ডেন ব্রাউন হওয়া পর্যন্ত ভেজে তেল ঝরিয়ে তুলে নিন। হাফ চামচ পাঁচফোড়ন আর কাঁচা লঙ্কা কুচি দিয়ে ৩০ সেকেন্ড নেড়েচেড়ে নিন। কড়ায় আদা রসুনের পেস্ট দিয়ে কাঁচা গন্ধ চলে যাওয়ার জন্য ৩০ সেকেন্ড ভেজে নিয়ে টমেটো কুচি দিয়ে আবারো কিছুক্ষন নেড়েচেড়ে ভেজে নিন। এবার কড়ায় পরিমাণ মত নুন, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, গরম মশলা গুঁড়ো দিয়ে ভালো করে কষিয়ে নিন। সামান্য জল দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নেবার পর তাতে এক কাপ মত জল দিয়ে নিন। কড়ার মধ্যে সবটা ফুটতে শুরু করলে আগে থেকে ভেজে রাখা ডিম দিয়ে দিতে হবে। আর ২-৩ মিনিট মত নেড়েচেড়ে ফুটিয়ে নিন। শেষে ভেজে রাখা পেঁয়াজ মিশিয়ে নিলেই তৈরী দুর্দান্ত স্বাদের ডিমের রেসিপি।

TollyTales Entertainment Desk