Food

ডিমের মালাইকারি খেয়েছেন আগে? না খেলে পস্তাতেই হবে, তাই আজই বানান তাড়াতাড়ি

রোজ রোজ ভাত মাছের ঝোল খেয়ে বিরক্ত? চিন্তা কীসের আমরা থাকতে? আজ আপনাদের জন্য এমন একটা রেসিপি নিয়ে এলাম যেটা এতদিন খেয়েছেন চিংড়ি দিয়ে। এবার খাবেন ডিম দিয়ে।

নাম ডিমের মালাইকারি। ঠিক চিংড়ির মতোই হবে রান্না তবে খেতে চিংড়ির মালাইকারির মতোই সুস্বাদু। দুপুরে খেলে ভাত আর রাতে খেলে পরোটা থাকলে আর কিছু লাগবে না।

উপকরণ: ১. ডিম

২. দুধ

৩. পেঁয়াজ কুচি,

৪. কাঁচা লঙ্কা কুচি, ধনেপাতা কুচি

৫. আদা রসুন পেস্ট

৬. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো

৭. গোলমরিচ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো

৮. রান্নার জন্য তেল

৯. পরিমাণ মত নুন

পদ্ধতি: কয়েকটা ডিম্ সেদ্ধ করে খোসা ছাড়িয়ে অর্ধেক করে কেটে নিন। মিক্সিং জারে পরিমাণ মত পেঁয়াজ কুচি, কাঁচা লঙ্কা আর ধনেপাতা কুচি দিয়ে একটা পেস্ট আর আদা ও রসুনের পেস্টও তৈরী করুন। একটা কড়ায় বেশ কিছুটা তেল দিয়ে গরম করতে শুরু করুন। পেঁয়াজ, লঙ্কা, ধনেপাতার পেস্ট দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিয়ে আদা রসুন পেস্ট দিয়ে কষতে থাকুন। আদা রসুন পেস্ট দিয়ে কষিয়ে নেওয়ার পর পরিমাণ মত জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো আর পরিমাণ মত নুন দিয়ে তেল ছাড়া পর্যন্ত কষিয়ে যেতে হবে। এবার গ্যাসের আঁচ একদম কমিয়ে হাফ গ্লাস মত দুধ দিয়ে ভালো করে মশলার সাথে মিশিয়ে দিন। কড়ায় গ্রেভি ফুটতে শুরু করলে সেদ্ধ করা ডিম কুসুম নিচের দিকে করে দিয়ে ৫-৭ মিনিট ঢাকা দিয়ে রাখুন। ঢাকনা খুলে উল্টে দিতে হবে আর সামান্য ধনেপাতা কুচি দিয়ে আরও ২-৩ মিনিট রান্না করুন। রেডি ডিমের মালাইকারি।

Pabitra