Food

শীত এলো বলে…সবজি দিয়ে এই কুড়মুড়ে পকোড়া হয়ে যাক! 

শীতকাল প্রায় এসেই গেল। এই সময় বিকেল হলেই আমাদের মন চায় কিছু মুচমুচে খেতে। চা বা কফির সাথে আরও বেশি ভালো লাগে। কিন্তু এমন রেসিপি কোথায় পাবেন সেটাই ভাবছিলেন তো?

চিন্তা কিসের আমরা তো আছি। তাই নিয়ে গেলাম এই চটপট এবং মুখরোচক এক পকোড়া রেসিপি। শীতকালের বিভিন্ন সবজি দিয়ে এবং ডিমের সঙ্গে মিশিয়ে বানিয়ে নিলে দারুণ ভালো লাগে খেতে। বানাতে খুব বেশি সময় লাগে না আর যে উপকরণগুলি লাগে সেগুলো সব বাড়িতেই থাকে রান্না ঘরে। তাই অফিস থেকে এসে বা বাড়িতে বিকেল হলেই যখন মনটা একটু খাই খাই করবে এটা সঙ্গে সঙ্গে বানিয়ে নিতে পারবেন।

উপকরণ: ১. পাউরুটি

২. ডিম

৩. পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি, কাঁচা লঙ্কা কুচি

৪. ক্যাপসিকাম কুচি, গাজর কুচি

৫. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো

৬. ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো

৭. টমেটো সস

৮. পরিমাণ মত নুন

৯. রান্নার জন্য তেল

পদ্ধতি: প্রথমেই একটা বড় বাটিতে বেশ কিছুটা পেঁয়াজ কুচি নিয়ে নিতে হবে। সাথে ক্যাপসিকাম কুচি, গাজর কুচি দিয়ে দিতে হবে। সাথে ধনেপাতা কুচি আর কাঁচা লঙ্কা কুচি দেবেন। ওই পাত্রের মধ্যেই একটা ডিম পরিমাণ মত নুন, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো দিয়ে দিতে হবে সাথে ১ চামচ মত টমেটো সস দিয়ে সবটা ভালো করে মিক্স করে নেবেন। পাত্রের মধ্যে পাউরুটি ছোট ছোট টুকরো করে দিয়ে দিতে হবে আর সবটাকে একসাথে কচলে মেখে নেবেন। মাখা হয়ে গেলে গ্যাসে কড়া বসিয়ে তাতে বেশ কিছুটা তেল গরম করে নিতে হবে। এরপর তেল গরম হলে আঁচ কিছুটা কমিয়ে হাতে করে কিছুটা করে পুর তুলে পকোড়ার মত তেলে ছেড়ে কয়েক মিনিট ধরে ভেজে নেবেন। তৈরী হয়ে যাবে সন্ধ্যের চায়ের সাথে খাওয়ার জন্য কুড়মুড়ে স্বাদের পকোড়া।

Nira