আমের টক আর চাটনি খেয়ে ক্লান্ত? এবার বানান কাঁচা আম দিয়ে ডিমের ডালনা – Tolly Tales
Connect with us

Food

আমের টক আর চাটনি খেয়ে ক্লান্ত? এবার বানান কাঁচা আম দিয়ে ডিমের ডালনা

Published

on

গরমের প্রধান ফল হলো আম। সে কাঁচা আম হোক কী পাকা আম সব বাঙালিরই জনপ্রিয়। তাই শুধু পাক আম খাওয়া নয়, কাঁচা আম দিয়েও বিভিন্ন পদ রান্না করা যায়। আমের টক ডাল আর চাটনি তো খুবই সাধারণ পদ। আজ আপনাদের সঙ্গে শেয়ার করব কাঁচা আম দিয়ে ডিমের রান্নার একটি পদ।

ডিমের ডালনা আমরা সপ্তাহে প্রায়ই খেয়ে থাকি। তাই গরমকালে এই সাধারণ পদটিকে অসাধারণ করে তুলতে এর সঙ্গে যোগ করুন কাঁচা আম। গরমে সাদা ভাত দিয়ে জমে যাবে দুপুরের লাঞ্চ। রইলো রেসিপি।

উপকরণ: ১টি কাঁচা আম, ৪টি পটল, ২টি সেদ্ধ ডিম, ১টি আলু, ১ টি পেঁয়াজ বাটা, ১টি টমেটো বাটা, ১চা চামচ হলুদ গুঁড়ো, ১চা চামচ জিরে গুঁড়ো, ১চা চামচ জিরে, ১চা চামচ লঙ্কার গুঁড়ো, পরিমাণ মত তেল, স্বাদ অনুসারে লবণ

প্রণালী: সবজিগুলো ও কাচা আমটি ছোটো ছোটো করে কেটে নিতে হবে। তেল গরম হলে ডিম গুলো হলুদগুঁড়া ও লবণ দিয়ে মেখে ভেজে রেখে দিন। তেলে জিরে ফোড়ন দিয়েআলু ও পটল দিয়ে ভেজে নেবেন। পেয়াজের পেষ্ট দিয়ে ভালো করে ভেজে নেবেন। ঘরের মধ্যে একে একে সব মশলা দিয়ে মিশ্রনটা কষিয়ে নিতে হবে। এবার এর মধ্যে কাঁচা আম দিয়ে ভালো করে নেড়ে নিন। প্রয়োজনমতো জল ঢেলে দিন। ঝোলটা ফুটে উঠলে ডিমগুলো দিয়ে দেবেন। ঝোলটা যখন ঘন হয়ে আসবে গ‍্যাস অফ করে উপর থেকে গরম মসলা ছড়িয়ে দিলেই রেডি কাঁচা আম দিয়ে ডিমের ডালনা।

Trending