Connect with us

Food

১০ মিনিটে জিভে জল আনা সন্ধ্যের স্ন্যাক্স ! আলু ময়দা দিয়ে তৈরী দক্ষিণ কলকাতার এই লোভনীয় পদ আগে খেয়েছেন?

Published

on

সন্ধ্যে নামলেই চায়ের সাথে মুখরোচক কিছু হলে সন্ধেটা জমে যায়। তবে বাইরে না খেয়ে চাইলে বাড়িতেই ১০-১৫ মিনিটের মধ্যে ভালো ভালো রান্না করে ফেলাটা অসম্ভব কিছু নয়। আর তার মধ্যে এখন তো বৃষ্টির আমেজ। তাই এমন মুখরোচক খাবার ইচ্ছেটাও বেড়ে যায় এই সময়ে। দেরি না করে, পড়ে নিন আজকের এই স্পেশাল রেসিপি। আলু ময়দা দিয়ে দুর্দান্ত স্নাক্স তৈরি করে নেওয়া যেতেই পারে বাড়িতে।

উপকরণ: ময়দা
সেদ্ধ আলু
তেল রান্নার জন্য
পরিমাণ মত নুন
ধনে পাতা কুচি
আদা বাটা
চিলি ফ্লেক্স
গোটা জিরে
হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো,
ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো
সামান্য চিনি স্বাদের জন্য

পদ্ধতি: একটা পাত্রে ময়দা পরিমাণ মত নুন আর সামান্য চিনি সাথে তেল দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর সামান্য জল যোগ করতে করতে ময়দা মেখে নেবেন। তাতে চিলি ফ্লেক্স ও ধনেপাতা কুচি দিয়ে আবারও ভালো করে মিশিয়ে দেবেন। কড়ায় সামান্য তেল গরম করে তাতে গোটা জিরে দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিয়ে তারপর তাতে ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ধনেপাতা কুচি ও শেষে গরম মশলা গুঁড়ো দিয়ে ভালো করে কষিয়ে নেবেন। কষানো হয়ে গেলে এর মধ্যে সেদ্ধ আলু দিয়ে নিতে হবে আর ভালো করে মশলার সাথে মিশিয়ে নেড়েচেড়ে নেবেন। আলু তৈরী হয়ে গেলে সেটাকে কড়া থেকে নামিয়ে ঠান্ডা করুন।

ময়দা মাখা থেকে ছোট ছোট লেচি কেটে নিয়ে সেটাকে বেলে নিয়ে সেটার ধার কেটে চৌকো মত আকার দিয়ে গড়ুন। আলুর পুর দিয়ে চার দিকে সামান্য জল লাগিয়ে মুড়ে চৌকো মুখরোচকের মত আকার দেবেন। কড়ায় অনেকটা তেল গরম করে তার মধ্যে এই আলুর পুর ভরা ময়দা গুলোকে ভালো করে উল্টে পাল্টে ভেজে নেবেন।

Trending