Connect with us

Food

সন্ধেবেলা অফিস থেকে এসে টিভি দেখতে দেখতে চায়ের সময় জমিয়ে খান এই স্ন্যাকস! রইল মুচমুচে ময়দার পকোড়া তৈরির রেসিপি

Published

on

সন্ধেবেলায় অফিস থেকে এসেই আর কী কিছু করতে ভালো লাগে? চা বা তার সঙ্গে একটু স্ন্যাকস খেতে মন চায় তখন সবার ক্লান্তি ঝরাতে। নানা রেসিপি এতদিন আপনাদের শিখিয়েছি আমরা। আজ আবার একটা দারুন পদ নিয়ে এলাম। এটা বানানো খুব সহজ। আবার খেয়ে তৃপ্তি পুরো পাবেন।

এটা হলো পকোড়া। এই রেসিপিতে চিকেন বা মাটন না থাকলেও পেঁয়াজ দিয়ে খুব তাড়াতাড়ি বানানো যেতে পারে। বাড়িতে অতিথি এসে গেলেও বানিয়ে দিতে পারেন চায়ের সঙ্গে। চা বা কফি দিয়ে খেতে দারুন লাগে এই পদ। আর সঙ্গে মুড়ি হলে তো পোয়া বারো। আর কী চাই? টিভি চালান আর সন্ধের ভুরিভোজ হয়ে যাক। আমাদের খেয়ে জানাবেন কেমন লাগলো।

উপকরণ:

১. ময়দা

২. পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি, কাঁচা লঙ্কা কুচি

৩. মৌরি, কালোজিরে,

৪. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো

৫. ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো

৬. পরিমাণ মত নুন

৭. রান্নার জন্য তেল

৮. সামান্য চিনি

পদ্ধতি: একটা বড় পাত্রে ময়দা পরিমাণ মত নুন নিয়ে নিতে হবে। এরপর ওই পাত্রে পরিমাণ মত পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি, কাঁচা লঙ্কা কুচি যোগ করে নিন। সামান্য মৌরি, কালোজিরে, সাথে মশলার মধ্যে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো আর চাইলে সামান্য চিনিও দিয়ে দিন চাইলে। সমস্ত উপকরণকে অল্প অল্প করে জল দিয়ে মাখতে হবে। মাখাতে খুব বেশি শক্ত হবে না আবার খুব বেশি পাতলাও হবে না। মাখা হয়ে গেলে সেটাকে ঢাকা দিয়ে কয়েক মিনিট রেখে দিন। কড়ায় বেশ কিছুটা তেল গরম করে নিতে হবে। তেল গরম হয়ে গেলে পকোড়ার জন্য তৈরী মাখার ঢাকনা খুলে ছোট ছোট গোল করে কড়ায় দিয়ে মিডিয়াম আঁচে ৪-৫ মিনিট ধরে লালচে করে ভেজে নিন। তেল ঝরিয়ে নিন আর এমনি কিংবা সস দিয়ে পরিবেশন করুন।

Trending