Food

মাছের ঝোল তো খেয়েছেন কিন্তু কখনো মাছের ডিমের পকোড়া খেয়েছেন কি? আজই ট্রাই করুন, রইলো রেসিপি

বাঙালি বাড়িতে মাছ থাকে না এটা তো হতে পারে না। কিন্তু সব সময় মাছের ঝোল খেয়ে আর মাছ খেতে কি ভালো লাগে? ভালো লাগতে পারে যদি মাছের পকোড়া ট্রাই করেন।

যদিও মাছের পকোড়া নয়, এটা হবে মাছের ডিমের পাকোড়া। বেশ কিছু মাথার ভেতর ডিম থাকে এবং সেই ডিম দিয়ে মাঝে মাঝেই আমরা বাড়িতে মাছের ডিমের বড়া করে ফেলি। এবার সেই মাছের ডিম দিয়ে দারুন সুস্বাদু একটি পকোড়া রেসিপি আপনাদের জন্য শেয়ার করলাম। কফি বা চায়ের সঙ্গে জমে যাবে বিকেলের আসর।

Macher Dimer Bora - Famous Bengali Fish Egg Pakora Recipe - Popular Fish...  | Pakora recipes, Recipes, Egg recipes

উপকরণ: ১. মাছের ডিম (এক্ষেত্রে রুই মাছের ডিম ব্যবহার করা হয়েছে)
২. বেসন
৩. আদা রসুন পেস্ট
৪. কর্নফ্লাওয়ার / চালের গুঁড়ো
৫. পেঁয়াজ কুচি, লঙ্কা কুচি
৬. লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো
৭. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো
৮. লেবুর রস
৯. সয়া সস
১০. পরিমাণ মত নুন
১১. রান্নার জন্য তেল

পদ্ধতি: মাছের ডিম হাতে করে ভালো করে কচলে নিয়ে অপ্রয়োজনীয় অংশ ফেলে দিন। জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে একটা পাত্রে রেখে দেবেন। অন্য একটা পাত্রে ১ কাপ পেঁয়াজ কুচি, ১ চামচ কাঁচা লঙ্কা কুচি, পরিমাণ মত লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, বেসন, কর্নফ্লাওয়ার আর পরিমাণ মত নুন ও সামান্য তেল দিয়ে ভালো করে মিশিয়ে দিন। সমস্ত মশলা ও পেঁয়াজ কুচি মিশিয়ে নেওয়া হয়ে গেলে তার মধ্যে ১ চামচ সয়া সস, এক চামচ লেবুর রস দিয়ে আরও একবার ভালো করে মেখে মাছের ডিম, ১ চামচ মত আদা রসুন বাটা আর ১ চামচ তেল দিয়ে ভালো করে মাখিয়ে নিয়ে ১৫ মিনিট মত ঢাকা দিয়ে দেবেন। কড়ায় বেশ কিছুটা তেল গরম করে হাতে বা চামচে তেল মাখিয়ে এক এক করে পরকরার মত করে কড়ায় দিয়ে উল্টে পাল্টে লালচে করে ভেজে নিতে হবে। তেল ঝরিয়ে তুলে নিলেই রেডি কুড়মুড়ে মাছের ডিমের পকোড়া।

Mouli Ghosh