Connect with us

Food

আপনিও কি মাছ-পাগল বাঙালি? তাহলে দেখে নিন টেস্টি “মাছের কোরমা” তৈরির রেসিপি

Published

on

বাঙালি মাছে-ভাতে। নিন্দুকেরা এটা সমালোচনা করেই বলে থাকে কিন্তু বাঙালির কাছে এটাই তাদের পরিচয়। বাজারে হরেকরকম মাছ তো আছে কিন্তু রোজই ওই ট্যালট্যালে ঝোল কি আর ভালো লাগে? চিন্তা নেই, সমাধান বাতলাতে তো এলাম। একেবারে মাংসের স্টাইলে বানান রুই মাছের কোরমা। নতুন স্বাদের নতুন এই পদ খেয়ে চমকে যাবে বাড়ির লোক।

উপকরণ: রুই মাছ,রান্নার জন্য তেল, টক দই , আদা রসুন বাটা, পেঁয়াজ বাটা, বাদাম বাটা, পেঁয়াজ কুচি, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, গরম মশলা গুঁড়ো

ঘি, তেজপাতা, দারুচিনি, ছোট এলাচ, গোলমরিচ, পরিমাণ মত নুন

প্রণালী: রুই মাছের টুকরোগুলোকে ভালো করে ধুয়ে পরিষ্কার করে হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, আদা রসুন বাটা ও পরিমাণ মত নুন দিয়ে ভালো করে মাখিয়ে ১০ মিনিট রেখে দিতে হবে ম্যারিনেট হওয়ার জন্য। তেল গরম করে তাতে ম্যারিনেট করা মাছগুলিকে ভেজে রাখুন। কড়ায় আবারও কিছুটা তেল আর ২ চামচ ঘি নিয়ে গরম করতে নিতে হবে। তারপর তাতে পেঁয়াজ দিয়ে বেরেস্তা বানান। পেঁয়াজ ভাজা তেলের মধ্যেই আরও কিছুটা পেঁয়াজ কুচি, তেজপাতা, দারুচিনি, ছোট এলাচ, গোলমরিচ দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিয়ে পেঁয়াজ বাটা দিয়ে ভেজে নেবেন। আদা রসুন বাটা দিয়ে নেড়ে নেবেন। কষিয়ে নেওয়ার পর হাফকাপ মত টক দই ও ২ চামচ বাদাম বাটা দিয়ে তার মধ্যে হলুদ গুঁড়ো ও লঙ্কার গুঁড়ো আর পরিমাণ মত নুন দিয়ে ভালো করে কষিয়ে নেবেন। তেল ছাড়তে শুরু করলে এক কাপ মত গরম জল দিয়ে ফুটতে শুরু করলেকড়ায় ভাজা মাছের টুকরো দেবেন। ৫-৭ মিনিট রান্না করতে হবে, তবে ফুটতে শুরু করলে কড়ায় পেঁয়াজের বেরেস্তা ও কাঁচা লঙ্কা দিয়ে রান্না করুন। রান্না শেষের দিকে চলে এলে গরম মশলা গুঁড়ো ও ১ চামচ মত ঘি দিয়ে ২ মিনিট কম আঁচে রান্না করলেই রেডি।

Trending