Food

নতুন আলু আর মটরশুটি থাকলেই বাজিমাত! আলু সবজি দিয়ে মাছের এই রেসিপি জানেন?

বাড়িতে মাছ থাকলেই সব সময় যে মাছের পাতলা ঝোল রান্না করতে হবে এমনটা নয়। আজ আপনাদের জন্য এমন একটা রেসিপি নিয়ে এলাম যেটা মাছের ঝোল হলেও একেবারে পাতলা ঝোল নয় বরং শীতের জন্য একেবারে উপযুক্ত।

আসলে শীতকাল মানে ই বাজারে বিভিন্ন সবজির বাহার এবং সেই সবজি দিয়ে মাছের ঝোল বা যে কোন ধরনের তরকারি খেতে দারুন লাগে। এবার সবজি দিয়ে দুর্দান্ত স্বাদের একটা মাছের রেসিপি বানিয়ে নিতে পারেন। একবার ট্রাই করে দেখুন দুপুরের পাত একেবারে জমে যাবে। সঙ্গে থাকুক গরম গরম ভাত।

উপকরণ: ১. মাছের টুকরো

২. আলুর ছোট ছোট করে কাটা, টমেটো কুচি, পেঁয়াজকলি কুচি, মটরশুঁটি

৩. পেঁয়াজ বাটা, আদা রসুন বাটা

৪. তেজপাতা, শুকনো লঙ্কা, পাঁচ ফোঁড়ন

৫. হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, ধনে গুঁড়ো, গরমমশলা গুঁড়ো

৬. পরিমাণ মত নুন ও সরষের তেল।

পদ্ধতি: মাছগুলোকে ভালো করে জলে ধুয়ে নিয়ে নুন হলুদ মাখিয়ে কিছুক্ষণের জন্য রেখে তেল গরম করে তাতে মাছগুলো দিয়ে কড়া করে ভেজে রাখুন। আলুর টুকরো ওই তেলেই ভেজে তুলে রাখতে হবে। তেজপাতা, শুকনো লঙ্কা ও পাঁচ ফোড়ন দিয়ে নাড়ুন। প্রথমে পেঁয়াজ বাটা দিয়ে হালকা ভেজে একে একে টমেটো কুচি ও তারপর আদা রসুন পেস্ট দিয়ে নাড়তে থাকুন। পেঁয়াজকলি কুচি দিয়ে ভেজে মটরশুঁটি দিয়ে কিছুক্ষনের জন্য ভেজে ভেজে রাখা আলু কড়ায় দিয়ে দিন। কড়ায় একচামচ করে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো ও ধনে গুঁড়ো আর পরিমাণ মত নুন দিয়ে ভালো করে মিশিয়ে ১-১.৫ কাপ মত জল দিন। সবকিছু ফুটতে শুরু করলে ভেজে রাখা মাছগুলোকে কড়ায় দিয়ে কিছুক্ষণ ফুটতে দিন। মিনিট পাঁচ ফুটতে দিলেই রেডি সবজি আলু দিয়ে মাছ। উপর থেকে গরম মশলা গুঁড়ো ছড়িয়ে দিন।

Nira