Food

চালের পায়েস তো খুবই খান কিন্তু ডাবের পায়েস খেয়েছেন কি? এবার বানিয়ে ফেলুন এই অসাধারণ রেসিপি

পুজো তো শেষ কিন্তু তাই বলে কি ভালো-মন্দ খাওয়া শেষ হয়ে গেল? একেবারেই না। তাই তো এখনো উৎসবের রেশ লেগে রয়েছে বাঙালির মনে। সপ্তাহান্তের শুরুতে অনেকেই নিজেদের মতো করে সময় কাটাতে চায়। কেউ কেউ যারা ভজন রসিক তারা আবার খাবার দিকে বেশি মনোযোগ দেয়।

তাদের কথা মাথায় রেখে এবার একটা অন্যরকমের মিষ্টির রেসিপি নিয়ে এলাম আমরা। ডাবের পায়েস আগে ট্রাই করে দেখেছেন কি? গ্যারান্টি দিয়ে বলতে পারি এই ধরনের পায়েস রেসিপি অনেকেই জানে না। সকালে বা রাতে খাবার খাওয়ার পর আপনারা এটা খেতেই পারেন। ছোট থেকে বড় সবার খুব ভালো লাগবে এই মিষ্টি খেতে। একেবারে সাধারণ পায়েসের মতো খেতে লাগলেও তার মধ্যে একটা নতুনত্ব স্বাদ পাবেন।

উপকরণ: ১ কাপ ডাবের শাঁস, ১০০ গ্রাম ছানা, স্বাদমতো চিনি, ৫০ গ্রাম কনডেন্সড মিল্ক, গোলাপ জল আধ চা-চামচ, প্রয়োজনমতো পেস্তা, ৫০ গ্রাম কাজু বাদাম, আন্দাজমতো গোলাপ জল, পরিমাণমতো ছানা।

পদ্ধতি: বড় শাঁসযুক্ত ডাব থেকে জল বার করে অন্য একটি পাত্রে রাখুন। শাঁস বার করে মিক্সিতে ঘুরিয়ে নেবেন। খুব বেশি যেন মিহি না হয়। দুধ জ্বাল দিয়ে ভাল করে ঘন করবেন। তারপর জ্বাল দিয়ে রাখা দুধের মধ্যে পরিমাণমতো গোলাপ জল, চিনি, কনডেন্সন্ড মিল্ক মিশিয়ে আবার ফুটিয়ে নিতে হবে। মিশ্রণটি ফুটে ঘন হয়ে গেলে তার মধ্যে আগে থেকে মেখে রাখা ছানা মিশিয়ে হালকা আঁচে ভাল করে নাড়তে হবে। তারপরে ডাবের শাঁস দিয়ে ভাল করে মিশিয়ে নেবেন। তৈরি হয়ে গেলো আপনার ডাবের পায়েস। পায়েসটি ছড়ানো একটি পাত্রে রেখে ঠান্ডা করে নেবেন। ঠান্ডা হয়ে গেলে পায়েসের উপরে থেকে পেস্তা, কাজু ছড়িয়ে দিন। কিশমিশও দিতে পারেন। পায়েসের উপরে গোলাপের পাপড়ি দিয়ে সাজিয়ে টেবিলে রাখুন।

Piya Chanda