Food

ফ্রাইডে মুড্ অন? সান্ধ্য পার্টির আকর্ষণ বাড়াতে পারে আপনার হাতের “হরিয়ালি মুর্গ”

শুক্রবার এলেই মনটা অনেকের আনন্দ ভরে ওঠে কারণ অনেকের অফিসে ওই দিন থেকেই ছুটির আমেজ চলে আসে। পরের দিন থেকেই সপ্তাহান্তের ছুটি। তাই পর্যন্ত চলে আনন্দের মুড। তার সঙ্গে জমিয়ে রান্নাবান্না চলতেই থাকে বাড়িতে।

পার্টি আমেজ থাকলে মাংস না হলে চলে নাকি? তবে সাধারণ চিকেন বা মাটনের কোন পদ না বানিয়ে এবার বানিয়ে ফেলুন একেবারে অন্যরকম একটা চিকেনের রেসিপি। খুব বেশি তেল মশলা লাগবেনা আর সেই সঙ্গে বানাতে খুব বেশি সময় লাগে না। শুধু চিকেন সেদ্ধ হওয়ার অপেক্ষা। পাতে পরলেই জমজমাট হবে ভুরিভোজ। একবার ট্রাই করে দেখুন।

উপকরণ: মুরগির মাংস: ৫০০ গ্রাম

রসুন: ৬ কোয়া (থেঁতো করা)

পেঁয়াজ: ২টো (কুচনো)

টম্যাটো: ২টো (বড় কুচনো)

আদা: ১ টেবিল চামচ

দুধ: ৪ টেবিল চামচ

পালং শাক: ১ আঁটি (ধুয়ে কুচনো)

মাখন: ২ টেবিল চামচ

গোলমরিচ গুঁড়ো: ১/২ চা চামচ

ধনে গুঁড়ো: ১ চা চামচ

হলুদ গুঁড়ো: ১/২ চা চামচ

সাদা তেল: ৫ টেবিল চামচ

গরম মশলা: ১ চা চামচ

পদ্ধতি: পালং শাক ১/৪ কাপ জলে সিদ্ধ করে বেটে নেবেন। কড়াইতে তেল গরম করে মুরগির মাংস মিনিট পাঁচেক হালকা বাদামি করে ভাজবেন। এ বার তেলে আদা, রসুন, পেঁয়াজ দিয়ে হালকা বাদামি করে ভেজে নিতে হবে। টম্যাটো, নুন, গোলমরিচ গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ দিয়ে ভাল করে কষাবেন। আঁচ কমিয়ে মুরগির মাংস ও দুধ দিয়ে মিনিট পনেরো সেদ্ধ করুন। মাংস নরম হয়ে এলে এর মধ্যে পালং শাক বাটা ও গরম মশলা দিয়ে পালং শাক প্যানের গায়ে লেগে যেতে শুরু করলে আঁচ থেকে নামিয়ে নিয়ে মাখন ছড়িয়ে দিন। ব্যাস, তৈরী। এবার প্লেটে বেড়ে দিন রুমালি রুটি, লুচি কিংবা পরোটার সঙ্গে।

এ বার অতিথিদের পাতে পড়ুক হরিয়ালি মুর্গ!

Nira