ফ্রেঞ্চ ফ্রাই খেতে ইচ্ছে করছে? দোকান নয়, বাড়িতেই বানান মুচমুচে ফ্রেঞ্চ ফ্রাই – Tolly Tales
Connect with us

Food

ফ্রেঞ্চ ফ্রাই খেতে ইচ্ছে করছে? দোকান নয়, বাড়িতেই বানান মুচমুচে ফ্রেঞ্চ ফ্রাই

Published

on

১৮০১ সালে ফরাসি রাঁধুনি থমাস জেফারসন আলু সরু সরু করে কেটে একটি বিশেষ পদ রান্না করেছিলেন। এখন দোকান বা শপিং মলের জনপ্রিয় স্ন্যাক জাতীয় খাবারের মধ্যে উঠে এসেছে সেই “ফ্রেঞ্চ ফ্রাই”। সহজ বাংলা ভাষায় সেটা আলুভাজা। তবে রান্নাটা একটু আলাদা। কিন্তু হামেশাই দোকানের ওই চপচপে তেলেভাজা খেলে শরীরের কী অবস্থা হবে জানেন তো? তাই এবার শুধু দোকান বা শপিং মলের স্টল থেকে না খেয়ে বাড়িতেও তো বানাতে পারেন। চিন্তা করছেন অমন স্বাদ আসবে কিনা? চিন্তা কিসের? রইলো মাত্র ২০ মিনিটেই দোকানের মত ফ্রেঞ্চ ফ্রাই বানানোর রেসিপি।

উপকরণ: বড় আলু, লবণ, তেল, লঙ্কার গুড়ো

কীভাবে বানাবেন? আলু গুলি খোসা ছাড়িয়ে সরু সরু লম্বা লম্বা করে ফ্রেঞ্চ ফ্রাইয়ের আকারে কেটে নিন৷ এবার ঠান্ডা জলে ধুয়ে ১০ মিনিট রেখে দেবেন ফ্রিজে।

কটি পাত্রে এক চামচ লবণ দিয়ে আলু গুলিকে হাফ সেদ্ধ করে, আলু গুলি উঠিয়ে কিচেন টাওয়ালের উপর রেখে শুকিয়ে নিতে হবে জল। দু ধাপে আলু ভাজতে হবে। কড়াইতে তেল গরম করে তাতে অল্প কিছুটা আলুর টুকরো দিয়ে উচ্চ আঁচে ভেজে নেবেন। ভাজা হয়ে গেলে টিসু পেপারের উপ ছড়িয়ে দেবেন। ১০ মিনিট সময় নিয়ে ঠাণ্ডা করে ফ্রিজে রাখুন। আবার বাকি আলু ভেজে নিন
এভাবেই।

এরপর ফ্রিজ থেকে বের করে ওই ঠান্ডা আলু গুলিই আবার ডুবো তেলে মিনিট আটেক ভাজলেই এক্কেবারে রেডি হয়ে যাবে ফ্রেঞ্চ ফ্রাই। এবার উপর থেকে লবণ, চাট মশলা ছড়িয়ে দিতে পারেন।

Click to comment

Leave a Reply

Your email address will not be published.

Trending