Food

শীতের সন্ধ্যায় চায়ে চুমুক দিতে দিতে খান ও খাওয়ান ময়দা আলু দিয়ে তৈরি প্যাটিস! আসর জমে যাবে

শীতকালে সন্ধেবেলায় চা বা কফির সঙ্গে কিছু না হলে জমে না। অল্প কিছু হলেও মুখরোচক হলে ভালো হয়। তবে রোজ কিনে খাওয়া সম্ভব না। তাই আপনাদের জন্যে আনলাম এক অসাধারন রেসিপি।

বাইরে থেকে আজকাল প্যাটিস কিনতে পাওয়া যায়। কিন্তু না কিনে যদি বানিয়ে নেওয়া যায়? ময়দা আলু দিয়ে তৈরি করুন বাড়িতেই। খেতে একেবারে গরম গরম মুচমুচে প্যাটিস দারুন লাগবে। সঙ্গে কফি বা চা মিস করবেন না। জমিয়ে দেবে যে কোনো আসর।

উপকরণ: ১. ময়দা

২. সেদ্ধ আলু

৩. লঙ্কা গুঁড়ো

৪. চিলি ফ্লেক্স

৫. ধনেপাতা কুচি

৬. নুন

৭. রান্নার জন্য তেল

পদ্ধতি: একটা বড় পাত্রের মধ্যে পরিমাণ মত ময়দা নিয়ে ময়দার মধ্যে পরিমাণ মত নুন, চিলি ফ্লেক্স, ধনেপাতা কুচি আর এক চামচ তেল দিয়ে ভালো করে শুকনো অবস্থায় মেখে নিন। অল্প অল্প করে জল দিয়ে ময়দা মেখে নিন। সেটাকে ঢাকা দিয়ে কিছুক্ষণের জন্য রেখে দিন। আরেকটা বাটিতে দুটো মত আলু সেদ্ধ নিয়ে তার সাথে পরিমাণ মত নুন, চিলি ফ্লেক্স, জিরে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনেপাতা কুচি দিয়ে ভালো করে মেখে নিন। ঢেকে রাখা ময়দা মাখা বের করে সেটা থেকে লেচি করে একটু মোটা করে বেলে নিন। চৌকো আকারের কেটে নিয়ে সেটা থেকে চারটে ছোট ছোট টুকরো করে নেবেন। আলু মাখা নিয়ে একটা টুকরোর মধ্যে দিয়ে চারিদিক জল দিয়ে মুড়ে প্যাটিসের মত করে আকার দিয়ে নিন। কড়ায় তেল গরম করে তাতে প্যাটিসগুলোকে দিয়ে কয়েকমিনিট ধরে উল্টে পাল্টে লালচে করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে ছেঁকে তুলে নিলেই তৈরী বাড়িতে বানানো প্যাটিস।

Nira