Food

হেলথি খাবারেই করুন শুরু! রইল দুর্দান্ত টেস্টি আলু পোহা রেসিপি

সকাল হলেই আমাদের ব্রেকফাস্ট বানাতে হয় গোটা বাড়ির জন্যে। তাই সহজ কিছু রান্না করতে পারলে বেঁচে যায় বাড়ির মা কাকিমা। তাদের জন্যে একটা সহজ রেসিপি দিলাম।

এটি হলো ইন্দোর স্টাইলে পোহা। চিড়ে দিয়ে পোহা আমরা অনেকেই বানাই কিন্তু এমন পোহা আগে হয়তো খাননি আপনারা। আজ একবার ট্রাই করে দেখুন।

উপকরণ: ১. মোটা চিড়ে

২. সেদ্ধ আলু

৩. ভাজা বাদাম

৪. পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি

৫. কাঁচালঙ্কা কুচি

৬. কারিপাতা

৭. পাতিলেবুর রস

৮. তেজপাতা, শুকনো লঙ্কা,জয়িত্রী, লবঙ্গ, দারুচিনি

৯. ছোট এলাচ, বড় এলাচ, জায়ফল

১০. গোলমরিচ, গোটা জিরে, গোটা ধনে

১১. চাট মশলা, হিং, বিটনুন,

১২. ঘি

১৩. পরিমাণ মত নুন

১৪. সামান্য চিনি স্বাদের জন্য

পদ্ধতি: মোটা চিড়ে একটা পাত্রে নিয়ে তাতে জল দিয়ে ভালো করে ধুয়ে নিন। আরও কিছুটা জল দিয়ে ৫ মিনিট মত হলে রেখে জল ঝরিয়ে নেবেন। চিড়ের মধ্যে পরিমাণ মত নুন, চিনি আর সামান্য হলুদ দিয়ে মিক্স করে সবটা ৫ মিনিট মত স্টিম করুন। কড়া গরম করে তাতে তেজপাতা, শুকনো লঙ্কা,জয়িত্রী, লবঙ্গ, দারুচিনি, ছোট এলাচ, বড় এলাচ, জায়ফল, গোলমরিচ, গোটা জিরে, গোটা ধনে দিয়ে ড্ৰাই রোস্ট করে নিন। সমস্ত মশলা ড্ৰাই রোস্ট করা হয়ে গেলে সেটাকে মিক্সিং জারে নিয়ে গুঁড়ো করে নিন। এই মশলাটাকে একটা পাত্রে নিয়ে তাতে একচামচ চাটমশলা, সামান্য হিং গুঁড়ো, সামান্য বিটনুন দিয়ে মিক্স করে নিন। স্পেশাল মশলা তৈরী হয়ে গেলে কড়ায় ১ চামচ ঘি দিয়ে তাতে সামান্য হিং, গোটা জিরে, কাঁচালঙ্কা কুচি, কারিপাতা দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিন। কড়ায় প্রথমে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে থাকতে হবে, ভাজা হয়ে এলে সেদ্ধ আলু ছোট ছোট কুচি করে দিয়ে দিতে হবে আর সেটাকেও হালকা ভেজে নিতে হবে। এই সময় সামান্য নুন দিয়ে নিন। হালকা ভাজা হয়ে এলে এবার স্টিম করে রাখা চিড়ে কড়ায় দিয়ে নেড়েচেড়ে রান্না করতে হবে ১ মিনিট মত। ধনেপাতা কুচি, ভাজা বাদাম আর একটা পাতিলেবুর রস নিংড়ে দিয়ে ৩০ সেকেন্ট নেড়ে গ্যাস বন্ধ করে নিন। রেডি ইন্দোর স্টাইলে পোহা।

Nira