Connect with us

Food

উল্টো রথে বাড়িতেই বানিয়ে ফেলুন জগন্নাথের পছন্দের খিচুড়ি! জগন্নাথ দেবের ভোগ রান্নার রেসিপি রইলো, বাড়িতেই বানিয়ে ফেলুন

Published

on

সবে শেষ হয়েছে রথযাত্রা উৎসব। আর কিছুদিন পরেই উল্টোরথ। মাসির বাড়ি থেকে আবার নিজের বাসা ভবনে ফিরে যাবেন জগন্নাথ, বলরাম এবং শুভদ্রা। এই সময় অনেকের বাড়িতেই জগন্নাথ পুজো হয়ে থাকে। একেবারে নিয়ম রীতি মেনে সেই পুজোয় ভোগ দেওয়ার চল থাকে।

জগন্নাথের পুজোয় ভোগ দেওয়ার বিশেষত্ব হলো একেবারে দেশি সবজি ব্যবহৃত হয়। ফলে সব ধরনের সবজি ব্যবহার করা যায় না। শুধু তাই নয়, মশলাও একেবারে দেশি মশলা। তাই জগন্নাথের প্রিয় খিচুড়ি ভোগ রান্না করতে একটু আধটু নিয়ম নীতি অনেকেই মেনে চলেন। যাঁরা এই বিশেষ খিচুড়ি ভোগ রান্না করতে জানেন না, তাঁদের জন্য আজকের এই রেসিপি দেওয়া হলো।

উপকরণ: ২০০গ্রাম মুগ ডাল, ২০০গ্রাম গোবিন্দভোগ চাল
১/২ চা চামচ গোলমরিচ থেঁতো
১/২ চা চামচ গোটা জিরে
১ চা চামচ হলুদ গুঁড়ো
১/২ চা চামচ আদা কুচি
২ চা চামচ নুন
২ টেবিল চামচ সর্ষের তেল
৫-৬ টি কাঁচা লঙ্কা চেরা
ঘি

পদ্ধতি: চাল আর ডালটা ভালো করে ধুয়ে নিয়ে জল ঝরিয়ে রেখে দেবেন। কড়াইয়ে তেল চাপিয়ে তেজপাতা জিরে কাঁচা লঙ্কা ফোড়ন দেবেন। এবার আদা কুচি দিয়ে দিতে হবে ভালো করে নাড়তে নাড়তে যখন সুগন্ধ বেরোবে তখন চাল ডালটা দিয়ে অল্প নেড়ে নেবেন। পরিমাণ বুঝে জল দিতে হবে। জল যদি আরো লাগে তাহলে একটু গরম জল করে দিয়ে দেবেন। চাল ডাল সিদ্ধ হয়ে গেলেই তৈরি হয়ে গেল ভোগের খিচুড়ি।

এবার উপর দিয়ে ঘি ছড়িয়ে ঢাকা দিতে ভুলবেন না। গোলমরিচটা থেঁতো করে ওপর দিয়ে ভালো করে ছড়িয়ে দেবেন যাতে গন্ধটাও আসে আর একটা ঝাল স্বাদ আসে। চাইলে কিছু ভাজাভুজি দিয়ে পরিবেশন করতে পারেন।

Trending