Connect with us

Food

কৃষ্ণ জন্মাষ্টমী স্পেশাল পনির পোলাও!আজ গোপালের ভোগে দিন এই বিশেষ পদ, থাকল রেসিপি, খুব খুশি হবে গোপাল

Published

on

আজ কৃষ্ণের আবির্ভাব দিবস। এই পবিত্র দিনকে জন্মাষ্টমী বলে থাকি আমরা। এই দিন গোটা ভারত জুড়ে স্থানে স্থানে কৃষ্ণের জন্মতিথি পালিত হয়। সেই সঙ্গে ভোগের একটা বড় পর্ব থাকে। বিভিন্ন পদ সাজিয়ে কৃষ্ণকে ভোগ দেওয়া, কৃষ্ণের উপাসকদের কাছে একটা পূণ্য কাজ।

আপনিও বাড়িতে কৃষ্ণের জন্যে ভোগ রান্না করে আপনার বাড়ির গোপালকে দিতে পারেন সাজিয়ে। একেবারে শুদ্ধ নিরামিষ রান্না বলতেই আমাদের মাথায় আসে পনিরের কোনও পদ। আজও আপনাদের জন্যে ভোগ হিসেবে একটা অন্যধরনের রেসিপি দিলাম। কেমন হয় যদি পোলাওয়ের মধ্যে পনির দিয়ে সাজিয়ে দিতে পারেন ভোগ? হ্যাঁ, আজ জন্মাষ্টমী স্পেশাল পনির পোলাও রইলো আপনাদের জন্যে। ভোগ দিতে পারেন আবার বাড়িতে অতিথি এলে তাদেরকেও খাওয়াতে পারেন।

উপকরণ: ৫০০ গ্রাম বাসমতী চাল

১৫০ গ্রাম পনির

১ টেবিল চামচ দুধ

৪ টেবিল চামচ চিনি

১ কাপ মটরশুঁটি

১ টি গাজর

১ টি এলাচ

৩ টি লবঙ্গ

১ টি দারুচিনি

৫ টেবিল চামচ ঘি

১ চিমটে ইয়েলো ফুডকালার

১৫ টি কাজু

১৬ টি কিশমিশ

২ টেবিল চামচ সাদা তেল

১/২ চামচ কেশর

স্বাদমতো নুন

পদ্ধতি: চালটা ভালো করে ধুয়ে ৩০ মিনিটের জন্য ভিজিয়ে রাখুন। ৩০ মিনিট পর ভাতটা ৮০% মতো রান্না করে নেবেন। কড়াইতে ২ টেবিল চামচ ঘি দিয়ে পনিরের টুকরোগুলো একটু নুন মাখিয়ে ভেজে তুলে রাখুন।

কাজু আর কিশমিশগুলোকেও হালকা ভেজে নেবেন।কড়াইতে ঘি এর সাথে একটু সাদা তেল দিয়ে গোটা গরমমসলা ফোড়ন দেবেন। আগে থেকে সামান্য সেদ্ধ করে নেওয়া গাজরের টুকরো আর মটরশুঁটি গুলো দিয়ে দেবেন। সঙ্গে অল্প নুন দেবেন। ৩/৪ মিনিট ভালো করে নাড়াচাড়া করে ভেজে রাখা কাজু আর কিশমিশগুলো কড়াইতে দিয়ে দেবেন। এবার ভাত দিয়ে দেবেন। সবকিছুর সাথে ভাতটা ভালো করে মিশিয়ে তাতে দেবেন আরো ২ টেবিল চামচ ঘি,স্বাদমতো নুন, চিনি,কেশর ভেজানো দুধ আর ফুডকালার।

দমে ভাতটা রান্না করে তারপর ভেজে রাখা পনীরগুলো দিয়ে আর ২/৩ মিনিট হালকাভাবে নাড়াচাড়া করে নেবেন। তৈরি হয়ে গেল পনির পোলাও। নামাবার আগে আর ১ চামচ ঘি দিয়ে গ্যাসের ফ্লেম বন্ধ করে দেবেন। এর সঙ্গে আপনি অতিথিদের জন্যে আলুর দম বা ফুলকপির রসা বানিয়ে দিতে পারেন।

Trending