Connect with us

Food

গরমে কম ঝাল মশলার পদ, ভাত বা রুটি জমে যাবে ঝিঙে-আলুর তরকারিতে

Published

on

গরমে রোজ রোজ মশলাদার খেতে অনেকেরই ভালো লাগে না। তাই হালকা রান্না করুন। এতে শরীর ও স্বাস্থ্য দুটোই ভালো থাকবে। অন্যদিকে যারা সপ্তাহের এক-দুটো দিন নিরামিষ খায় তাদের জন্যেও এই পদটি চমৎকার। পোস্ত ছাড়াও দুর্দান্ত ঝিঙের তরকারি রান্না করে নেওয়া যায় জানতেন? রইলো সেই রেসিপিই। এই রান্না অন্য স্বাদের এবং এতে গরমে পেট থাকবে ঠান্ডা।

উপকরণ: ঝিঙে, আলু, পরিমাণ মত নুন, পেঁয়াজ কুচি, আদা বাটা, কাঁচা বাদাম ও কাঁচা লঙ্কা বাটা, শুকনো লঙ্কা, হলুদ গুঁড়ো, তেল, চিনি স্বাদের জন্য

প্রণালী: ঝিঙে আর আলুকে রান্নার জন্য পরিষ্কার করে ধুয়ে টুকরো টুকরো করে কেটে নেবেন। কড়ায় দুচামচ মতে তেল নিয়ে তাতে সামান্য নুন ও এক চিমটি হলুদ দিয়ে গরম করে আলু ও ঝিঙে দিয়ে ভালো করে ভাজুন। ঝিঙে আলু ভাজা হয়ে গেলে সেটাকে কড়া থেকে তুলে আরও এক চামচ তেল দিয়ে তাতে দুটো শুকনো লঙ্কা দিয়ে ১০ সেকেন্ড মত নেড়েচেড়ে নিন।

পেঁয়াজ কুচি, আদা বাটা অসামান্য হলুদ গুঁড়ো, পরিমাণ মত নুন মিশিয়ে ভালো করে নাড়ুন। হালকা ভাজা হয়ে ফেলে কাঁচা বাদাম ও কাঁচা লঙ্কা বাটা কড়ায় দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে কষাতে হবে।

ভেজে রাখা ঝিঙে আলু কড়ায় দিয়ে ভালো করে মিশিয়ে আবার নাড়তে থাকুন। স্বাদের জন্য সামান্য চিনি দিয়ে আবারও সবটা মিশিয়ে নেবেন। বাদাম কাঁচালঙ্কা বাটা বাতি ধুয়ে পরিমাণ মত জল দিয়ে দেবেন। ৫ মিনিট মত মিডিয়াম আঁচে রান্না করলেই রেডি।

Trending