Connect with us

Food

ট্যালট্যালে মাছের ঝোলেই দারুণ স্বাদ, বানান পাঁচফোড়ন দিয়ে কাতলার তেল ঝাল

Published

on

দুপুরে সাধারণত ভাত ছাড়া অন্য কিছু খাওয়ার কথা ভাবতে পারি না আমরা। তবে এই গরমে ভাতের সঙ্গে মশলাদার নয়, একটু হালকা রান্নাই করতে চাই আমরা। সেক্ষেত্রে এই বিশেষ পদটি মন ভোলাবে আপনার। রইলো পাঁচফোড়ন দিয়ে কাতলার তেল ঝাল রেসিপি।

উপকরণ: কাতলা মাছ, কাঁচালঙ্কা কুচি, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, আদা কুচি, গোটা জিরে, গোটা গোলমরিচ, পাঁচফোড়ন, পরিমাণ মত নুন, সামান্য চিনি স্বাদের জন্য, রান্নার জন্য তেল

প্রণালী: মাছের টুকরোগুলোকে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিয়ে তাতে নুন হলুদ আর সামান্য তেল দিয়ে ভালো করে মাখিয়ে ম্যারিনেট করুন।

মিক্সিং জারে দেড় চামচ মত গোটা জিরে ১ চামচ গোটা গোলমরিচ ও কিছুটা আদা কুচি সামান্য জল দিয়ে পেস্ট বানান। তেল গরম হয়ে গেলে তাতে মাছের টুকরোগুলো ছেড়ে এপিঠ ওপিঠ করে ভেজে রাখুন। তেলের মধ্যে পাঁচফোড়ন দিয়ে মশলার পেস্ট দিয়ে নাড়ুন। কিছুটা জল কড়ায় দিতে হবে।হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো ও নুন দিয়ে মিনিট ৩-৪ কষিয়ে নেবার পর পরিমাণ মত গরম জল মেশান।

কাঁচা লঙ্কা, সামান্য চিনি স্বাদের জন্য আর প্রয়োজনে আরও একটু নুন দিয়ে ফোটান। একে একে ভেজে রাখা মাছের টুকরো গুলোকে ছেড়ে দিতে হবে। সাথে দু চারটে কাঁচা লঙ্কাও দিয়ে দেবেন। ৫-৭ মিনিট রান্না করলেই রেডি। এবার শুধু খেতে বসার অপেক্ষা।

Trending