Food

বাড়িতে বসে বোর হচ্ছেন? রাতের জন্য বানিয়ে নিন নিরামিষ কাশ্মীরি আলুর দম! চেখে খেয়ে শান্তি

সব বাঙালি বাড়িতেই আলু থাকে। সেটা দিয়ে অনেক পদ বানানো যায়। কিন্তু আলুর দম আবার কাশ্মীরি স্টাইলে বানানো যায় এটা কি জানতেন?

অনেকে হয়তো এই রেসিপি জানেন আবার কেউ কেউ জানেন না। তাদের জন্য দিলাম রেসিপি। আজ রাতেই একবার ট্রাই করে দেখুন। আমাদের জানান কেমন লাগলো খেয়ে।

উপকরণ: 8টুকরো আট আলু

1 কাপ টক দই

10টা কাজু বাদাম

1/2 কাপ সাদা তেল

স্বাদ মত লবণ

1টেবিল চামচ চিনি গুঁড়ো

3টে থেঁতো এলাচ

2টো গোটা লবঙ্গ

1 টুকরো দারচিনি

1টা গোটা তেজপাতা

1টা মাঝারি টমেটো

1টেবিল চামচ ঘি

1/4টেবিল চামচ শাহী গরম মশলা

1 চা চামচ গোটা জিরে

1/2টেবিল চামচ ধনে গুঁড়ো

1/2টেবিল চামচ জিরে গুঁড়ো

1 টুকরো আদা

2টি কাঁচা লঙ্কা

2টি শুকনো লাল লঙ্কা

পদ্ধতি: আলু সিদ্ধ করে খোসা ছাড়িয়ে কড়াই বসিয়ে তেল ঢেলে দিয়ে আলু অল্প সময়ের জন্য ভেজে তুলে রাখুন। মিক্সির জারে টক দই, জিরে গুঁড়া, ধনে গুঁড়ো, কাজু বাদাম, টমেটো কুচি দুটো কাঁচা লঙ্কা আদার টুকরো সবকিছু একসঙ্গে মিশিয়ে নিয়ে দুই বার ঘুরিয়ে একটা মিশ্রণ তৈরি করুন। কড়াইয়ে বাকি তেল ঢেলে দিয়ে ভালো করে গরম করে গোটা জিরে, দুটো শুকনো লাল লঙ্কা, থেঁতো এলাচ,দারচিনি,লবঙ্গ,তেজ পাতা ফোড়ন দিয়ে দিন। মশলার মিশ্রণ টি পুরো ঢেলে দিন। আন্দাজ মতো লবণ দিয়ে কষাতে থাকুন। ভেজে রাখা আলুগুলি ঢেলে দিন। পরিমাণ মতো গরম জল ঢেলে দিয়ে ঢাকনা বন্ধ করে পাঁচ মিনিট পরে শাহি গরম মশলা গুঁড়া, চিনি গুঁড়ো দিয়ে দিন। ভালো করে নেড়ে চেড়ে মিশিয়ে নিয়ে ঢাকনা বন্ধ করে দিন। নামাবার আগে এক টেবিল চামচ ঘি ছড়িয়ে দিন। রেডি নিরামিষ কাশ্মীরি আলুর দম। এটা রাতে রুটি বা পরোটা দিয়ে খেতে দারুন লাগবে।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।