এবার অন্য স্বাদের মাটন কারি! প্রচলিত রেসিপিতেই টুকটাক টুইস্ট,জমে যাক রবিবারের দুপুর – Tolly Tales
Connect with us

Food

এবার অন্য স্বাদের মাটন কারি! প্রচলিত রেসিপিতেই টুকটাক টুইস্ট,জমে যাক রবিবারের দুপুর

Published

on

সবেমাত্র নববর্ষ গেলো। এখনও অনেক বাড়িতেই তার রেশ কাটেনি। আর তার পরেই রয়েছে সপ্তাহান্তের ছুটি। তাই রান্নাবান্নার তোড়জোড় শুরু হয়ে গিয়েছে। রবিবার মানেই মাংসের ঝোল আর গরম ভাত। তবে এবার পাঁঠার মাংস বানান অন্য স্টাইলে।

মাটনের কথা শুনেই জিভ দিয়ে জল গড়িয়ে পড়ল? মটন কষা, মটন কারি, মটন রেজালা, ভুনা মটন তো মাঝে মাঝেই খান। এবার নতুন পদ দিয়ে চমক আনুন দুপুরের পাতে। মাটনের স্বাদে ট্যুইস্ট আনতে দেখে নিন এই কাশ্মীরি মাটন কারি রেসিপি।

উপকরণ: মটন (১ কেজি), পেঁয়াজ কুঁচি (২ কাপ), ধনে গুঁড়ো (২ টেবিল চামচ), রসুন বাটা (২ টেবিল চামচ), আদা বাটা (৩ টেবিল চামচ), গোলমরিচ গুঁড়ো (১/২ চা চামচ),, লাল মরিচ গুঁড়ো (১ চা চামচ), হলুদ গুঁড়ো (২ চা চামচ), এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা (২টি করে), টক দই (২ টেবিল চামচ), লেবুর রস (২চা চামচ), কাশ্মীরি মরিচ গুঁড়ো (৩ চা চামচ), টমেটো কুঁচিয়ে রাখা (১ কাপ), কাজু বাদাম পেস্ট (১চা চামচ), জয়ফল-জয়িত্রী গুঁড়ো (১চা চামচ), শুকনো প্যানে টেলে নেয়া জিরা গুঁড়ো(১ টেবিল চামচ), সরিষার তেল (১কাপ), নুন(স্বাদমতো)।

প্রণালী: কড়াইতে তেল দিয়ে তাতে এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা ফোঁড়ন ও পেঁয়াজ কুঁচি ঢেলে দিয়ে ভাল করে নাড়তে থাকুন। জল ঝরানো মাংস দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করতে হবে।

ধনে গুঁড়ো, আদা বাটা, রসুন বাটা, কাশ্মীরি মরিচ গুঁড়ো, লাল মরিচ গুঁড়ো, কুঁচিয়ে রাখা টমেটো, লেবুর রস, নুন হলুদ গুঁড়ো ঢেলে দিয়ে ভাল করে মশলা কষাতে থাকুন। মশলা থেকে তেল বের হয়ে আসলে জলঝরানো টকদই ও বাদাম পেস্ট দিয়ে আবার কষিয়ে নিন।

সেদ্ধ হওয়ার জন্য পরিমাণমতো গরম জল দিয়ে ঢেকে দিন ৩০ মিনিট মতো। জয়ফল-জয়িত্রী গুঁড়ো, টেলে রাখা জিরা গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো দিয়ে অল্প আঁচে মাংস সিদ্ধ হতে দিন। ঝোল ঘন হয়ে এলে গরম গরম সাদা ভাত দিয়ে পরিবেশন করে জমিয়ে ফেলুন লাঞ্চ।

Click to comment

Leave a Reply

Your email address will not be published.

Trending