Food

মাটন ছাড়া বাঙ্গালীদের দোল? ইমপসিবল! আজ বাড়িতে বানিয়ে ফেলুন হোলি স্পেশাল মাটন কারি

বাঙালির দোলযাত্রা অসম্পূর্ণ থেকে যায় যদি দোল খেলার পর দুপুরবেলা জমিয়ে ভাত আর পাঁঠার মাংস না খাওয়া হয়। পাঁঠার মাংস আমরা মাঝে মাঝেই খাই তবে দোল বা হোলিতে একটা স্পেশাল রেসিপি বানিয়ে দেখতেই পারেন।

আজ আপনাদের জন্য তেমন একটা বিশেষ রেসিপির সন্ধান দিলাম আমরা। নাম কাশ্মীরি মাটন কারি। দোল খেলার আগেই বাজার থেকে একেবারে টাটকা পাঁঠার মাংস কিনে আনুন।

উপকরণ: মটন (১ কেজি), পেঁয়াজ কুঁচি (২ কাপ), ধনে গুঁড়ো (২ টেবিল চামচ), আদা বাটা (৩ টেবিল চামচ), রসুন বাটা (২ টেবিল চামচ), গোলমরিচ গুঁড়ো (১/২ চা চামচ), কাশ্মীরি মরিচ গুঁড়ো (৩ চা চামচ), লাল মরিচ গুঁড়ো (১ চা চামচ), হলুদ গুঁড়ো (২ চা চামচ), এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা (২টি করে), টক দই (২ টেবিল চামচ), লেবুর রস (২চা চামচ), টমেটো কুঁচিয়ে রাখা (১ কাপ), জয়ফল-জয়িত্রী গুঁড়ো (১চা চামচ), শুকনো প্যানে টেলে নেয়া জিরা গুঁড়ো(১ টেবিল চামচ), সরিষার তেল (১কাপ), নুন(স্বাদমতো), কাজু বাদাম পেস্ট (১চা চামচ)

পদ্ধতি: তেল গরম হয়ে গেলে তাতে এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা ফোঁড়ন ও পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিতে হবে। ঐ তেলে জল ঝরানোমাংস দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে একএক করে ধনে গুঁড়ো, আদা বাটা, রসুন বাটা, কাশ্মীরি মরিচ গুঁড়ো, লাল মরিচ গুঁড়ো, কুঁচিয়ে রাখা টমেটো, লেবুর রস, নুন হলুদ গুঁড়ো দিয়ে ভালোভাবে কষিয়ে নেবেন। মশলা থেকে তেল বের হয়ে আসলে জলঝরানো টকদই ও বাদাম পেস্ট দিয়ে আবার একটু কষিয়ে নিতে হবে। সেদ্ধ হওয়ার জন্য পরিমাণমতো গরম জল দিয়ে ঢেকে রেখে দিন ৩০ মিনিট। একটু নেড়ে নিয়ে জয়ফল-জয়িত্রী গুঁড়ো, টেলে রাখা জিরা গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো দিয়ে অল্প আঁচে জ্বাল দিতে হবে। ঝোল ঘন হয়ে এলে গ্যাস বন্ধ করে দিন। রেডি কাশ্মীরি মাটন কারি।

TollyTales Entertainment Desk