Food

রবিবারে মাংস হয়নি? চিন্তা কিসের? রইলো কাতলা মাছের তেলানি, স্বাদ ভোলা যাবে না

রবিবার মানেই মাংস ছাড়া ভাবা যায় না তাই না? কিন্তু মাঝেসাজে সাত বদলের জন্য অন্য ধরনের রেসিপি ট্রাই করা যায়। তাই ডিমের এবং বিভিন্ন ধরনের মাছের রেসিপি আমরা শেয়ার করে থাকি আপনাদের জন্য।

আজ আপনাদের জন্য এমন একটা রেসিপি শেয়ার করলাম যেটার নাম হয়তো আগে শোনেননি অনেকেই। কাতলা মাছের তেলানি বানাতে যেমন কম সময় লাগে তেমনি খেলে দুপুরে লাঞ্চ একেবারে জমে যাবে। সঙ্গে থাকতে হবে গরম গরম ধোঁয়া ওঠা ভাত। একটু বেশি তেল মশলা দিয়ে এটা বানাতে হয়। তবে সপ্তাহে একটা দিন এরকম খাওয়াই যায়। তাহলে আর অপেক্ষা কিসের? আজই বানিয়ে নিন।

উপকরণ: ১. কাতলা মাছ
২. পেঁয়াজ কুচি, পেঁয়াজ বাটা
৩. আদা বাটা, রসুন বাটা
৪. তেজপাতা, এলাচ, দারুচিনি
৫. কাঁচা লঙ্কা চেরা
৬. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো
৭. ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো
৮. পরিমাণ মত নুন
৯. রান্নার জন্য সরষের তেল

পদ্ধতি: মাছ গুলোকে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। এরপর পরিমাণ মত নুন আর হলুদ দিয়ে মাখিয়ে কিছুক্ষণ রেখে দেবেন। কড়ায় বেশ কিছুটা সরষের তেল দিয়ে গরম করে তাতে মাছের টুকরো দিয়ে লালচে করে ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে আলাদা করে রেখে দেবেন। তেলের মধ্যে পেঁয়াজ কুচি দিয়ে রং পাল্টানো পর্যন্ত কিছুক্ষণ নেড়েচেড়ে নিতে হবে। রং বদলাতে শুরু করলে পেঁয়াজ বাটা দিয়ে তেজপাতা, এলাচ, দারুচিনি আর কয়েকটা কাঁচা লঙ্কা চিরে দিয়ে দেবেন। কড়ায় ১ চামচ মত আদা বাটা ও রসুন বাটা দিয়ে মিশিয়ে নিতে হবে। এই সময়েই পরিমাণ মত হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো আর পরিমাণ মত নুন দিয়ে সমস্ত মশলাকে ভালো করে কষিয়ে নেবেন। কষানো হয়ে গেলে আধকাপ মত জল দিয়ে কিছুক্ষণ ফুটিয়ে নিয়ে কয়েকটা গোটা কাঁচা লঙ্কা দিয়ে ভেজে রাখা মাছের টুকরো কড়ায় দিয়ে দেবেন। মিডিয়াম আঁচে ৫ মিনিট মত রান্না করুন। তৈরী হয়ে গেল কাতলা মাছের তেলানি। গরম ভাতে লাঞ্চ জমে যাবে।

Piya Chanda