Food

এ স্বাদের ভাগ হবে না! রেঁধে ফেলুন কাতলা মাছের তেল ঝাল, খান চেটেপুটে

মাছ খেতে আমরা বাঙালিরা ভালোবাসি না এমনটা হতে পারে না। কিন্তু রোজ মাছের ঝোল খেতে কার ভালো লাগে? তাই আজ ঘরে থাকা মাছ দিয়েই একটা দারুন রেসিপি শেয়ার করলাম আপনাদের জন্য।

কাতলা মাছের তেল ঝাল আগে খেয়েছেন কি? না খেয়ে থাকলে আজ দুপুরে ট্রাই করুন। একতলা গরম ভাত এটা দিয়েই শেষ হয়ে যাবে আর চেটেপুটে খাবে সবাই।

উপকরণ: কাতলা মাছ

২. হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো

৩. কাঁচালঙ্কা কুচি

৪. আদা কুচি

৫. গোটা জিরে, গোটা গোলমরিচ

৬. পাঁচফোড়ন

৭. পরিমাণ মত নুন

৮. সামান্য চিনি স্বাদের জন্য

৯. রান্নার জন্য তেল

পদ্ধতি: মাছের টুকরোগুলোকে ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিয়ে তাতে নুন হলুদ আর সামান্য তেল দিয়ে ভালো করে মাখিয়ে ম্যারিনেট হওয়ার জন্য ১০-১৫ মিনিট রাখুন। একটা মিক্সিং জারে দেড় চামচ মত গোটা জিরে ১ চামচ গোটা গোলমরিচ ও কিছুটা আদা কুচি সামান্য জল দিয়ে পেস্ট তৈরী করুন। কড়ায় একটু বেশি করে তেল দিয়ে গরম করে মাছের টুকরোগুলো ছেড়ে এপিঠ ওপিঠ করে ভেজে নিন। সেগুলোকে তুলে আলাদা করে রেখে কড়ার গরম তেলের মধ্যে পাঁচফোড়ন দিয়ে মশলার পেস্ট কড়ায় দিয়ে দিন। কড়ায় পরিমাণ মত হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো ও নুন দিয়ে মিনিট ৩-৪ কষিয়ে নেবার পর পরিমাণ মত গরম জল ঢেলে দিন। কড়ায় কাঁচা লঙ্কা, সামান্য চিনি স্বাদের জন্য আর প্রয়োজনে আরও একটু নুন দিয়ে সমস্তটাকে ফুটতে দিন। একে একে ভেজে রাখা মাছের টুকরোগুলোকে দিয়ে দু চারটে কাঁচা লঙ্কাও দিয়ে দিন। -৭ মিনিট রান্না করে নিলেই তৈরী কাতলার তেল ঝাল। গরম ভাতে দারুন লাগবে খেতে।

Piya Chanda