Connect with us

Food

লাঞ্চ বা ডিনারে নতুন পদ, বানিয়ে ফেলুন কিমা বিরিয়ানি

Published

on

চিকেন বা মটন অনেকেই ভালবাসেন তবে আলাদা আলাদাভাবে। তবে বিরিয়ানি ভালবাসেন না, এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না আজকাল। যাঁরা একটু বেশি খাদ্য রসিক তাঁরা বিরিয়ানি নিয়ে একটু এক্সপেরিমেন্ট করলে রাগ করবেন না নিশ্চয়? আজ তেমনই একটি পদ রইলো আপনাদের জন্যে। কিমা বিরিয়ানি কিন্তু খুব জানা একটা পদ নয়। অথচ খেলে স্বাদ লেগে থাকবে মুখে। তাহলে আর অপেক্ষা কেন? খাওয়ার আগে বানানোর রেসিপিটাও দেখে নিন।

উপকরণ: ২ কাপ বাসমতি চাল, ২০০ গ্রাম পাঠার মাংসের কিমা, নুন, তেল, ২-৩টি এলাচ, ১টি তেজপাতা, ৩-৪টি লবঙ্গ, ১ চা চামচ আদা কুঁচি, ১ চা চামচ রসুন কুঁচি, ২-৩টি বড় পিঁয়াজ কুঁচি, ১ টেবিল চামচ লঙ্কা গুঁড়ো, ১/২ টেবিল চামচ ধনে গুঁড়ো, ১/২-১ টেবিল চামচ হলুদ গুঁড়ো, ১/২ চা চামচ গরম মশলা, ১/৪ কাপ ধনে পাতা, ঘি ও জল পরিমাণমতো, পরিবেশনের জন্য কাজুবাদাম, কিশমিশ।

পদ্ধতি: একটি বড় কড়াইতে ঘি গরম করে, তাতে পরিমাণমতো পিঁয়াজ কুঁচি, কাজুবাদাম ও কিসমিস দিয়ে বাদামি করে ভেজে রাখুন। ফের তেল ও ঘি দিয়ে তার মধ্যে এলাচ, তেজপাতা, লবঙ্গ দিয়ে হালকা করে ভাজুন। এর মধ্যে রসুন, আদা ও কাঁচা লঙ্কা দিয়ে ভেজে নিন।

এরপর পিঁয়াজ কুঁচি দিয়ে বাদামি করে ভেজে নেবেন। মাংসের কিমা দিয়ে মশলার সঙ্গে মাংসের কিমা ভালোভাবে মিশিয়ে পিঁয়াজ কুঁচি, ধনে পাতা কুঁচি দিয়ে কষাতে হবে যতক্ষণ না পর্যন্ত মাংস সম্পূর্ণ রান্না হচ্ছে। মাংসে বাসমতি চাল, পরিমাণমতো জল ও নুন দিয়ে মিশিয়ে কড়াইয়ের মুখ ভালোভাবে আটকে দেবেন।

মাঝারি আঁচে ২০-২৫ মিনিট রেখে দেবেন। চাল সেদ্ধ হয়ে এলে নামিয়ে নিন। এরপর বিরিয়ানি পরিবেশনের সময় বিরিয়ানির উপরে ঘি ছড়িয়ে দিয়ে তার উপরে আগে থেকে ভেজে রাখা পিঁয়াজ, কাজুবাদাম, কিশমিশ ও ফ্রেশ ধনে পাতা ছড়িয়ে দেবেন।

Trending