Food

খাসির মাংসের জেলি কখনো খেয়েছেন? গ্রাম বাংলার হারিয়ে যাওয়া এই রেসিপি তুলে আনলাম আমরা

আমরা অনেক সময় ব্রেকফাস্টে কী বানাবো বুঝতে পারি না তাড়াহুড়োয়। অনেকেই বেশিরভাগ সময় পাউরুটি আর ডিম ভাজা খেয়ে নেয় বা পাউরুটির ডিম সেদ্ধ করা এটাই হলো সাধারণ ব্রেকফাস্ট মেনু।

কিন্তু সাধারণ ব্রেকফাস্ট এর মধ্যেও অসাধারণ কিছু বানিয়ে ফেলা যায় যদি বুদ্ধি থাকে। অনেকের বাড়িতেই পাঁঠার মাংস থাকে ফ্রিজে। সেই মাংস দিয়েই জেলির মতো কিছু একটা বানিয়ে নিলে পাউরুটির উপর লাগিয়ে নিলে একেবারে পেট ভরা খাবার হয়ে যাবে। আপনাদের জন্য আজকে আমরা তুলে আনলাম হারিয়ে যাওয়া একটা রেসিপি যার নাম খাসির মাংসের জেলি। বানাতে খুব বেশি সময় লাগে না, শুধু সেদ্ধ করতে যেটুকু সময় লাগে মাংস। এরপর আপনারা এটা বিভিন্ন ধরনের পাউরুটিতে লাগিয়ে খেতে পারেন।

IMG 20221227 WA0046

উপকরণ: মাংস ১ কেজি

ডিম ৪ টি

পাতিলেবুর রস ২ টেবিল চামচ

গুড়ো চিনি ২৫০ গ্রাম

নুন স্বাদমতো

পদ্ধতি: গরম জল ফুটিয়ে নিয়ে কড়াইতে নিয়ে মাংস সেদ্ধ করে নিতে হবে। মাংস কিছুটা সেদ্ধ হলে ঢেকে রাখতে হবে। কিছুক্ষণ পর ঢাকা খুলে মাংসটা একটু উল্টে পাল্টে নিতে হবে। মাংস সেদ্ধ হয়ে গেলে জলটা একটা পাত্রে রেখে দিতে হবে। এবার ডিম ভেঙে নিয়ে হলুদ এবং সাদা অংশ আলাদা করে দুটি পাত্রে রাখতে হবে। সেদ্ধ করা মাংসটা ভালো করে চটকাতে হবে। হাড়গুলো আলাদা করে নেবেন। ডিমের হলুদ অংশটাতে গুড়ো চিনি এবং লেবুর রস দিয়ে ফেটিয়ে নিন। ডিমের সাদা অংশটাকেও ফেটিয়ে নেবেন। মাংসের সেদ্ধ করা জলটায় ফেটিয়ে রাখা ডিমের হলুদ এবং সাদা অংশ ভালো করে মিশিয়ে নেড়ে নেবেন। কম আঁচে মিশ্রণটা ঢেলে একটু নেড়েচেড়ে একটা বাড়িতে ঢেলে নিয়ে ফ্রিজে রেখে দিন। কিছুক্ষণ পর ফ্রিজ থেকে মিশ্রণটি বের করে নিয়ে জমাট বেঁধে জেলির মতো আকার ধারণ করবে। পরিবেশনের জন্য একেবারে রেডি খাসির মাংসের জেলি।

Titli Bhattacharya