অফিস থেকে ফিরে চায়ের সঙ্গে ‘টা’, বাড়িতেই সহজে বানান মুচমুচে ডালের বড়া – Tolly Tales
Connect with us

Food

অফিস থেকে ফিরে চায়ের সঙ্গে ‘টা’, বাড়িতেই সহজে বানান মুচমুচে ডালের বড়া

Published

on

অফিস থেকে ফিরেই খিদে পায় আপনার? অথচ তখন ভারী কিছু খেলেই পেট ভার হয়ে যাবে। হালকা খাবার মানে সেই মুড়ি। কিন্তু রোজ কাঁহাতক মুড়ি-শশা চিবিয়ে মন ভালো থাকে?

আজকাল কলকাতায় সন্ধ্যে হলেই বিক্রি হয় ডালের বড়া। অনেকেই সেটা কিনে খান। কেমন হয় যদি নিজেরাই বানিয়ে সেটা মুড়ি দিয়ে খেতে পারেন? তাই আজ একটা অন্যরকম মুখরোচকের সহজ রেসিপি রইলো।

উপকরণ: ছোলার ডাল (চাইলে মটর কড়াই ব্যবহার করে নিতে পারেন), রসুন, কাঁচা লঙ্কা কুচি, আদা কুচি, কালোজিরে, শুকনো লঙ্কা, বেকিং সোডা, হলুদ গুঁড়ো, নুন, রান্নার জন্য সরষের তেল বা সাদা তেল।

প্রণালী: আগের দিন রাত্রে ডাল ভিজিয়ে রাখতে হবে। অন্ততপক্ষে ১০-১২ ঘন্টা ভিজিয়ে রাখলে তবেই স্বাদ পাবেন। একটা মিক্সিং জারে আদা কুচি, কাঁচা লঙ্কা কুচি, কালো জিরে, পরিমাণ মত নুন ও সামান্য হলুদ ডালের সঙ্গে মিশিয়ে বেটে নেবেন।

একেবারে মিহি করে পেস্ট করলে কিন্তু হবে না। আধবাটা মত করে পেস্ট বানান। তেল গরম হয়ে এলে তবেই একে একে মিশ্রণটিকে বড়ার মত বানিয়ে কড়াইয়ে ছাড়ুন। ভালো করে মুচমুচে করে ভাজতে থাকুন দুইদিক। ব্যাস রেডি। এবার উপরে চাট মশলা ছড়িয়ে দিতে পারেন। এবার গরম গরম চায়ের সাথে বা মুড়ি দিয়ে জমিয়ে কাটান সন্ধে।

Trending