Connect with us

Food

স্বাস্থ্যসম্মত স্ন্যাক্স খেতে চান? তাহলে আপনাদের জন্য রইল পেঁয়াজ রসুন ছাড়া এই খাবারের চটজলদি রেসিপি!

Published

on

আমরা বাঙালিরা হলাম আমি খাই খাই জাতি‌। সারাক্ষণ মুখ না চালালে আমাদের মন ভরে না। সকালে উঠে টিফিন চাই, মাঝে একবার খাবার চাই আবার দুপুরের লাঞ্চ, তারপর বিকালের টিফিন আর রাতের খাবার।লাঞ্চ ডিনার এর ব্যবস্থা তো মোটামুটি সব বাড়িতেই একরকম কিন্তু কীভাবে কী বানানো যায় সেটা ভেবেই মা কাকিমারা পড়ে যান সমস্যায়। নিত্য নতুন বাড়ির সদস্যদের জন্য হাজির করতে হয় নানা রকমের রান্না।

তাই আজ আপনাদের জন্য নিয়ে এসেছি পেঁয়াজ রসুন ছাড়া এমন একটি জলখাবার যা আপনি বানিয়ে ফেলতে পারেন মাত্র 15 মিনিটেই। এই রান্না অত্যন্ত সহজ এবং খেতে ভীষণ সুস্বাদু। ছোট বড় সকলেই এই খাবার খেতে খুব ভালবাসবে।

কী কী লাগবে:

আটা, ঘি

আলু সেদ্ধ

গাজর কুচি, কাঁচালঙ্কা কুচি, ধনেপাতা কুচি

গোটা জিরে

চাটমশলা গুঁড়ো, গরমমশলা গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো

পরিমাণ মত নুন, রান্নার জন্য তেল

পদ্ধতি:

প্রথমে একটা পাত্রে পরিমাণমতো আটা নিয়ে সেখানে দু চামচ ঘি এবং জল দিয়ে মেখে ফেলতে হবে। মাখা হয়ে গেলে 15 মিনিট আলাদা করে ঢেকে ফেলতে হবে।

এরপর আপনাকে বানাতে হবে আলুর পুর। সেদ্ধ আলুর সঙ্গে গাজর কুচি, ধনেপাতা কাঁচা লঙ্কা কুচি দিয়ে তাতে গোটা জিরে, চাটমশলা গুঁড়ো, গরমমশলা গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে ভালো করে মাখিয়ে পুর তৈরী করে নিতে হবে।

এরপর মাখা আটা থেকে লেচি তৈরি করে নেবেন। তারপর লেচি গোল করে বেলে নিয়ে তার মধ্যে আলুর পুর মাখাবেন। এরপর ওই বেলা লেচিকে রোলের মত করে মুড়ে নিতে হবে। এরপর এই রোল থেকে ছোট ছোট টুকরো করে নিতে হবে।

টুকরোগুলোকে হাতে করে চেপ্টে নিয়ে বড়ার আকার দিয়ে নিতে হবে। এরপর কড়াইয়ে অল্প সাদা তেল দিয়ে এই বড়ার টুকরোগুলোকে অল্প করে ভেজে নিলেই রেডি পেঁয়াজ রসুন ছাড়া চটজলদি জলখাবার।

Trending