Food

মহানায়ক উত্তম কুমারের প্রিয় পদ ছিল লঙ্কা মুরগি! হিট রেসিপিটি শিখে তাক লাগান আপনিও

মহানায়ক উত্তম কুমার। বাঙালির হৃদয় জুড়ে, যে আভিশপ্ত নিয়ে রয়েছেন তিনি ঠিক তেমনি আভিজাত্য ছিল তার রসনা তৃপ্তিতে। বিভিন্ন ধরনের সুস্বাদু পদ খেতে ভালোবাসতেন উত্তম কুমার। আজ আমরা আবিষ্কার করলাম তেমন একটি অজানা পদ।

এর নাম লঙ্কা মুরগি। একেবারে অন্যরকম খেতে এবং খুব তাড়াতাড়ি রান্না করা যাবে এটি। ছুটির দিন না হলেও যে কোনদিন বাড়িতে দুপুরের পাতে বানিয়ে নিতে পারেন দুপুরের আসর জমিয়ে দিতে। একবার ট্রাই করে দেখুন। এর স্বাদ জন্ম জন্মান্তরেও ভুলবেন না।

উপকরণ: চিকেন ১ কেজি, ঘি ১ চামচ, পেঁয়াজ বাটা – ৩ টেবিল স্পুন, কুঁচি করে কাটা পেঁয়াজ ১ বাটি, আদা-রসুন পেস্ট ছোট আধ বাটি, ভিনিগার ১ চামচ, গরম মশলা গুঁড়ো ১ চা-চামচ, কাঁচা আর শুকনো লঙ্কা ৮-১০টি, তেল ৩ টেবিলস্পুন, নুন-মিষ্টি আন্দাজ মত।

Kancha Lonka Murgi Bengali recipe step by step with pictures

পদ্ধতি: চিকেনটা ভাল করে ধুয়ে কড়াইয়ে তেল গরম করুন। কুচি করে কাটা পেঁয়াজ ভাজুন। হালকা ভাজা ভাজা হলে তাতে পেঁয়াজ বাটাও দিয়ে কম আঁচে কষাতে থাকুন। ১০ মিনিট কষিয়ে নেওয়ার পর চিকেনটা দিয়ে বাটা মশলা, নুন দিয়ে ঢাকা দিয়ে রান্না করুন। ভাপে অনেকটাই চিকেন সেদ্ধ হয়ে যাবে। আবার কষানোও হবে। কিছুক্ষণ রান্না করার পর স্বাদমত চিনি, লঙ্কাগুলো চিরে দিয়ে আবার ঢাকা দিয়ে রাঁধুন ১০ মিনিট। এতে লঙ্কার স্বাদ, গন্ধ মিশে যাবে চিকেনের মধ্যে। মাখা মাখা হলে তাতে ঘি-গরম মশলা ছড়িয়ে নামিয়ে নিন। রেডি মহানায়কের প্রিয় এই পদ। গরম গরম বাসমতি চালের ভাতের সঙ্গে পরিবেশন করুন দুপুরের খাবারে।

Ratna Adhikary