Connect with us

Food

অতিরিক্ত তেল ঝাল ছাড়া হালকা খাবার, রইল পুষ্টিকর সবজি দিয়ে মাছের পাতলা ঝোল

Published

on

ঝালে-ঝোলে-অম্বলে। এটা শুনতে ভালো লাগলেও গরমকালে কারুরই একেবারে তেল মশলা দেওয়া খাবার খেতে ভালো লাগে না। মশলা দেওয়া রিচ খাবার খেলে পেটের সমস্যা হতে পারে। তাই গরমে একটু লাইট খাবার খেলে সেটা শরীরের জন্যেও বেশ ভালো। মাছের পাতলা ঝোলের রেসিপি রইলো। গরম ভাতে জমে যাবে দুপুরের লাঞ্চ।

উপকরণ: কাতলা মাছ, ঝিঙে, আলু, কাঁচকলা, পেঁয়াজ কুচি, টমেটো কুচি, কাঁচা লঙ্কা, নুন, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, কালো জিরে, গোটা জিরে, গোটা মৌরি, পরিমাণ মত তেল, সামান্য চিনি

প্রণালী: মাছের টুকরোগুলোকে ভালো করে জল দিয়ে ধুয়ে নুন হলুদ মাখিয়ে রাখুন। আলু, ঝিঙে ও কাঁচকলা কেটে নেবেন। তেল গরম করে নুন হলুদ মাখিয়ে রাখা মাছগুলোকে ভালো করে ভেজে নেবেন। ওই তেলেই সামান্য কালো জিরে আর দুটো চেরা কাঁচালঙ্কা দিয়ে নেড়ে পেঁয়াজ কুচি দিয়ে লালচে করে ভাজুন।

কেটে রাখা আলু, ঝিঙে ও কাঁচকলা মিনিট ৫ মত ভেজে নিয়ে পরিমাণ মত নুন আর হলুদ গুঁড়ো দিয়ে আবারও কিছুক্ষণ নাড়ুন। মিক্সিতে ৩টে কাঁচা লঙ্কা, এক চামচ গোটা জিরে ও এক চামচ গোটা মৌরি, গোলমরিচ গুঁড়ো ও সামান্য জল দিয়ে পেস্ট বানান।

কড়ায় টমেটো কুচি ও মশলার পেস্ট দিয়ে ভালো করে নেড়েচেড়ে নিয়ে পরিমাণ মত জল ও সামান্য চিনি দিয়ে ঢাকা দিয়ে ফুটতে দিন। ফুটতে শুরু করলে ভেজে রাখা মাছগুলো কড়ায় দিয়ে আরও ৫ মিনিট নাড়ুন।

Trending