Food

নামমাত্র তেল লাগবে, সুজি আর আলু দিয়েই ব্রেকফাস্ট সাফ, রইল হেলদি টেস্টি ব্রেকফাস্ট রেসিপি

সকালবেলা উঠেই অনেকের বাড়িতে তারা লেগে যায় কারণ কারো স্কুল থাকে, কারোর অফিস কারুর কলেজ। তাই সবার মনের মত ব্রেকফাস্ট বানানো, সত্যিই চাপের হয়ে যায় বাড়ির মা কাকিমাদের।

আপনাদের সেই কষ্ট সমাধানের উপায় রয়েছে আমাদের কাছে। এবার একটা চটজলদি রেসিপি নিয়ে এলাম আমরা। এই রেসিপি আপনারা খুব সহজে বানিয়ে নিতে পারেন এবং সবথেকে বড় কথা এটা স্বাস্থ্যকর কারণ অল্প তেল লাগে।

উপকরণ: ১. সুজি

২. সেদ্ধ আলু

৩. ময়দা

৪. শুকনো লঙ্কা

৫. পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি

৬. পরিমাণ মত নুন

৭. সাদাতেল

পদ্ধতি: কড়ায় শুকনো লঙ্কা নিয়ে সেটাকে নেড়েচেড়ে নিয়ে তারপর সেটাকে গোটা গোটা করে গুড়িয়ে নিন। কড়ায় এককাপ মত জল নিয়ে তাতে হাফকাপ মত সুজি দিয়ে নেড়েচেড়ে রান্না করুন। সুজি জল টেনে ফুলটি উঠলে এর মধ্যে মেখে রাখা সেদ্ধ আলু দিয়ে দিন। কড়ায় ১টা পেঁয়াজ কুচি, গুড়িয়ে নেওয়া শুকনো লঙ্কা গুঁড়ো, পরিমাণ মত নুন দিয়ে সবটা ভালো করে মিক্স করে নিতে হবে। মেশানো হয়ে গেলে সবটা একটা থালায় নিয়ে কিছুটা ঠান্ডা করে নিন। এর মধ্যে ৩ চামচ মত ময়দা আর ১ চামচ সাদা তেল দিয়ে মেখে নিন। ধনেপাতা কুচিও দিতে পারেন। এই মিশ্রণ থেকে লেচির মত করে নিতে হবে। তারপর সেটার থেকে গোল গোল করে লুচির মত আকারের তৈরী করুন। কড়ায় ১ চামচ সাদাতেল কড়ায় দিয়ে ভালো করে চারিদিকে ছড়িয়ে নিতে হবে। তাতেই লিচুগুলোকে উল্টে পাল্টে মিডিয়াম আঁচে ভেজে নিন।

Mouli Ghosh