Connect with us

Food

অষ্টমীর দিন দুপুরের ডেজার্ট হিসেবে নিরামিষ কী মিষ্টি বানাবেন ভেবে পাচ্ছেন না? আপনাদের জন্য রইল সহজ সাবুদানা ক্ষীরের রেসিপি

Published

on

এখন চলছে আশ্বিন মাস।আশ্বিন মাস মানেই মা দুর্গাকে তুষ্ট করার সময়। বহু মানুষ রয়েছেন যারা দুর্গা ভক্ত। তারা আশ্বিন মাসের পুজোর সময় অষ্টমীর দিন নিরামিষ খান আর এবার আবার নবমী মঙ্গলবার পরায় সেদিনও নিরামিষ খাবেন। বাড়িতে ঢুকবে না কোন আমিষ পদ।

যারা এই দিনকে উপোস করেন তাদের জন্য উপোস ভাঙ্গার পর বিশেষ কিছু খাওয়া দরকার। নইলে হিতে বিপরীত হতে পারে। ব্রতের আগের দিনও ভক্তগণ নিরামিষ খাবার খান।আজকে যে রেসিপিটা আপনাদের জন্য শেয়ার করলাম সেটা আপনারা শুধু ভোগ হিসেবে ভগবানকে নিবেদন করতে পারেন সেটা নয় নিজেরাও সেটা খেতে পারেন। পাশাপাশি বাড়িতে অতিথি আসলে সেটাও তাদেরকে দিতে পারেন। রইল সাবুদানা ক্ষীর বানানোর রেসিপি। সাবুদানা দিয়ে তৈরি ক্ষীর ছাড়া সাত্ত্বিক খাবার।

উপকরণ: সাবুদানা: ১ কাপের ৪ ভাগের ১ ভাগ

দুধ: ৪ কাপ

জল: আধ কাপ

চিনি: ৪ টেবিল চামচ

কাজুর গুঁড়ো: ১ চামচের ৪ ভাগের ১ ভাগ

পেস্তা কুচি: পরিমাণমতো

আমন্ড কুচি: পরিমাণমতো

পদ্ধতি: সাবুদানা ধুয়ে ঘণ্টা ২ ধরে শুকিয়ে নেবেন। অন্য একটি বড় পাত্রে মাঝারি আঁচে দুধ গরম করবেন। দুধ ফুটে উঠলে সাবুদানা দুধের মধ্যে দিয়ে দেবেন। নরম না হওয়া পর্যন্ত ১০ মিনিট ধরে নাড়তে হবে ওটা। এতে চিনি মিশিয়ে গ্যাসের আঁচ কমিয়ে এর মধ্যে দিন কাজু বাদামের গুঁড়ো। দুধ ঘন না হয়ে আসা পর্যন্ত মিনিট ৫ পর্যন্ত নাড়তে থাকুন। দুধ ঘন হয়ে গেলে গ্যাস বন্ধ করুন। ক্ষীর অন্য একটি পাত্রে ঢালুন। এর পর উপরে পেস্তা এবং আমন্ড ছড়িয়ে দেবেন। রেডি সাবুদানার ক্ষীর। গরম অথবা ঠান্ডা ঠান্ডা দুভাবেই খেতে পারেন।

Trending