Food

রবিবার হলেই মাংস ভাত তো খান কিন্তু কখনো মালাই মুরগি খেয়েছেন? আজকেই ট্রাই করুন রবিবার একেবারে জমে যাবে

রবিবার হলে বাঙ্গালীদের যেটা অবশ্যই দরকার তাহলে ভাত আর গরম গরম মাংস। দুপুরের বাড়ির সকলের সঙ্গে বসে ছুটির মেজাজে ভাত আর মাংস খেতে কার না ভালো লাগে! তবে আজ আপনাদের জন্য একটা অন্যরকম রেসিপি দিলাম।

সবসময় চিকেন বা মাটনের সাধারণ রেসিপি খেতে কি আর ভালো লাগে? তাই আজ শেয়ার করলাম মালাই মুরগি রেসিপি। নামেই বেশ একটা আভিজাত্য আছে। আর খেতেও লাগে অসাধারণ। চাইলে দুপুরবেলা ভাত দিয়ে অথবা ফ্রাইড রাইস দিয়ে কিংবা রাত্রিবেলা পরোটা দিয়ে খেতে পারেন।

উপকরণ:

1কেজি চিকেন

1 টা টমেটো

4 টে পেঁয়াজ

1টেবিল চামচ আদা রসুন বাটা

1টেবিল চামচ কাঁচা লঙ্কা বাটা

1টেবিল চামচ কাশ্মিরী লঙ্কা গুঁড়ো

1টেবিল চামচ জিরে,ধনে, মৌরি ড্রাই রোস্ট

1টেবিল চামচ হলুদ

1/2 কাপ সাদা তেল

1 কাপ দুধ

1টেবিল চামচ গরম মসলা গুঁড়ো

2টেবিল চামচ কর্ণ ফ্লাওয়ার গুঁড়ো

1টেবিল চামচ চিনি

2টেবিল চামচ বাটার

1টেবিল চামচ কসুরি মেথি

পদ্ধতি: চিকেন ভালো করে ধুয়ে জল ঝরিয়ে ওদিকে পেঁয়াজ কুচি ও টমেটো কুচি করে নিন। চিকেন,আদা রসুন বাটা,নুন হলুদ,লঙ্কা গুঁড়ো, conflower দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে 40 মিনিট ম্যারিনেট করে রাখুন। পেঁয়াজ ও টমেটো একটি সাদা তেল হালকা ভেজে পেস্ট করুন। তেল দিয়ে চিকেন গুলো ভেজে তুলে রাখুন। বাটার ও তেল দিয়ে গরম হলে একটা শুকনো মরিচ দিয়ে সব বাটা মসলা দিয়ে ভালো করে নাড়ুন। মসলা তে নুন,হলুদ,লঙ্কা, গুঁড়ো সব উপকরন একসঙ্গে মিশিয়ে ভালো করে কষিয়ে নিন। চিকেন দিয়ে ভালো করে মিশিয়ে ঢেকে নিন। নরম হলে দুধে ও জল দিয়ে ঢেকে রাখুন। চিকেন গা মাখো মাখো হলে কাসৌরি মেথি ছড়িয়ে দিয়ে ঢেকে দিন। গ্যাস অফ করে দিতে হবে। 15 মিনিট পর ঢাকনা খুলে একটা প্লেটে নামিয়ে বাটার ছড়িয়ে দিন উপর থেকে। রেডি মালাই মুরগি।

Mouli Ghosh