Connect with us

Food

মিঠাইয়ের স্পেশাল মনোহরা মিষ্টি এখন আপনি সহজে বাড়িতেই বানিয়ে নিতে পারেন! আজকেই বানান, রইলো রেসিপি

Published

on

আজ উল্টোরথ। পাশাপাশি বহু জায়গায় আজ থেকে দুর্গাপুজোর সূচনা হয়ে গেল। কারণ আজ বেশ কিছু জায়গায় খুঁটিপুজো। এই খুঁটিপুজোর মাধ্যমেই দুর্গাপুজোর সূচনা হয়ে থাকে। ফলে আজ থেকেই বাঙালির ঘরে ঘরে উৎসবের আমেজ সৃষ্টি হল।

এই উৎসবের আমেজ বলতেই বাঙালির কাছে পেট পুজো অন্যতম। তার মধ্যে আজ একই দিনে দুটো উৎসব। ফলে ঘরে ঘরে আজ বিভিন্ন পদ রান্নার পালা চলছে। তবে এর পাশাপাশি বাঙ্গালীদের কাছে মিষ্টি মুখ করাটাও গুরুত্বপূর্ণ অঙ্গ পেটপুজোর।

বাংলা ধারাবাহিকের মিঠাইয়ে মনোহরা মিষ্টির কথা উল্লেখ রয়েছে। একসময় জনপ্রিয় হয়ে উঠেছিল উচ্ছে বাবু সন্দেশ। তারপর ঘরে ঘরে এমন কি যে কোন মিষ্টির দোকানেও পাওয়া যাচ্ছিল এই বিশেষ রকমের সন্দেশ। এখন আবার চল উঠেছে, মনোহরা মিষ্টির আপনারাও এটা বানিয়ে নিতে পারেন ঘরে। রইল এর রেসিপি।

উপকরণ: ১ কাপ ময়দা
৩ টেবিল চামচ ঘি
২ টেবিল চামচ ড্রাই ফ্রুটস
১ কাপ চিনি
২ টেবিল চামচ গুঁড়ো দুধ
৫ টেবিল চামচ জল

পদ্ধতি: গ্যাসে একটি পাত্র বসিয়ে তিন টেবিল-চামচ ঘি গরম করে নেবেন। ঘি গরম হয়ে গেলে ময়দা ও ড্রাই ফ্রুটস দিয়ে দুই থেকে তিন মিনিট মিডিয়াম উষ্ণতায় ভেজে নিন। সুন্দর গন্ধ বের হলে অন্য একটি পাত্রে নামিয়ে রেখে দিন।

এবার একটি পাত্রে এক কাপ চিনি ও 5টেবিল-চামচ জল দিয়ে ভালো করে মিশিয়ে চিনির সিরা বানিয়ে নেবেন। এবার ভেজে রাখা ময়দা দিয়ে খুব ভালো করে মিশিয়ে নিন। ময়দা চিনির সিরায় ভাল করে মিশে গেলে 2 টেবিল চামচ গুঁড়ো দুধ দিয়ে মিশিয়ে নেবেন।

এক থেকে দু মিনিটের মধ্যে মিশ্রন কড়াইয়ের গা ছেড়ে আসলে নামিয়ে হালকা ঠান্ডা করে নিন। দুই হাতে সামান্য ঘি মেখে লম্বাটে করে মিষ্টিগুলো বানিয়ে ওপর থেকে ড্রাই ফ্রুটস দিয়ে সুন্দর করে সাজিয়ে নিতে পারেন। ব্যাস, রেডি মনোহরা মিষ্টি।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending