Food

১০ মিনিটে চটপটে ব্রেকফাস্ট! ছোট বড় সবার প্রিয় মশলা পাউরুটি বানিয়ে দেখুন

ব্রেকফাস্ট আমরা বেশিরভাগ লোকজন হালকা কিছু খাওয়ার চেষ্টা করি। আবার কেউ কেউ অফিসে গিয়ে ব্রেকফাস্ট করেন। সে ক্ষেত্রে হালকা কিছু হলে ভালো হয়। তাই এই অনবদ্য এবং অন্য ধরনের একটি রেসিপি শেয়ার করলাম আপনাদের সঙ্গে।

পাউরুটি দিয়ে একটু মসলা মিশিয়ে একটা দারুন রেসিপি তৈরি করা যায় এটা কি জানতেন? গ্যারান্টি দিয়ে বলতে পারি অনেকেই এই রেসিপিটির কথা জানতেন না। এর নাম হলো মশলা পাউরুটি। বানাতে যেমন খুব বেশি সময় লাগে না তেমন উপকরণ খুব বেশি লাগে না। আর এটা শুধুমাত্র ব্রেকফাস্ট নয় বিকেলের টিফিনেও বানিয়ে দিতে পারেন ছোট থেকে বড় সবাইকে। একবার ট্রাই করে দেখুন।

উপকরণ: ১. পাউরুটি

২. রসুন কুচি

৩. পেঁয়াজ কুচি, পেঁয়াজ কলি কুচি

৪. গাজর, ক্যাপসিকাম ও বাঁধাকপি কুচি

৫. কাঁচা লঙ্কা কুচি, টমেটো কুচি

৬. পাউভাজি মশলা

৭. টমেটো সস

৮. মাখন

৯. পরিমাণ মত নুন

১০. ধনেপাতা কুচি

পদ্ধতি: বেশ কয়েকটা ফ্রেশ পাউরুটির স্লাইজ নিয়ে নিতে হবে। আর সেগুলোকে ছোট ছোট টুকরো করুন। মশলা তৈরির জন্য প্রথমে গ্যাসে কড়া বসিয়ে ২ চামচ মাখন দিয়ে গরম করতে হবে। মাখন গলে গেলে কড়ায় প্রথমে কাঁচা লঙ্কা কুচি তারপর রসুন কুচি দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নেবেন। প্রথমে পেঁয়াজকলি কুচি দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিতে হবে। তারপর পেঁয়াজ কুচি দিয়ে রংপাল্টানো পর্যন্ত নেড়েচেড়ে ভেজে নিতে হবে। পেঁয়াজের রং পাল্টাতে শুরু করলে কড়ায় গাজর, ক্যাপসিকাম ও বাঁধাকপি কুচি আর সামান্য নুন দিয়ে সবটা ভেজে নিন। সবজি ভাজা হয়ে গেলে টমেটো কুচি দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিয়ে পাওভাজি মশলা আর প্রয়োজনে সামান্য নুন দিয়ে আবারও সবটাকে ভালো করে মিশিয়ে নাড়ুন। টমেটো সস দিয়ে সবটাকে মিশিয়ে ১ মিনিট নেড়েচেড়ে নিলেই মশলা তৈরী।

Piya Chanda