Food

রবিবারের রেশ কাটছে না তো? আজ সন্ধ্যা বেলায় বানান মশলা পেঁয়াজ ভাজা, জমে যাবে আড্ডা

রবিবারের পর সাধারণত সোমবার হলেই নতুন সপ্তাহ শুরু হয় এবং আবার সেই ছোটাছুটি শুরু হয়ে যায়। কিন্তু বাঙালিদের ছন্দে ফিরতে একটু সময় লাগে কারণ শনিবার থেকেই মোটামুটি ছুটির আমি যে চলে যায় অধিকাংশ মানুষ। তাই সেই ছুটি রামেশ কাটিয়ে আবার সোমবার পুরনো দমে ফিরতে একটু কষ্ট হয় বৈকি।

এইতো আপনাদের কষ্ট হালকা করতে আমরা এমন এক রেসপি শেয়ার করলাম যেটা খেলেই মন ভালো হয়ে যাবে। পেঁয়াজের এক ধরনের বিশেষ রেসিপি যেটা বানাতে যেমন কম সময় লাগে খেতে তেমনি দুর্দান্ত লাগে। আজ সন্ধ্যে বেলায় একবার ট্রাই করে দেখুন।

উপকরণ: ১. পেঁয়াজ কুচি

২. লঙ্কা কুচি, ধনেপাতা কুচি

৩. চালের গুড়ি,

৪. জিরে

৫. লঙ্কা গুঁড়ো,

৬. সরষের তেল

৭. পরিমাণ মত নুন

পদ্ধতি: পেঁয়াজ কুচিয়ে তাতে পরিমাণ মত নুন, লঙ্কা কুচি, ধনেপাতা কুচি, গোটা জিরে, লঙ্কা গুঁড়ো আর দু চামচ মত সরষের তেল দিয়ে সবটাকে ভালো করে মিশিয়ে দিন। মশলা দিয়ে ভালো করে মেখে নেওয়া হয়ে যাওয়ার পর আধ কাপ মত চালের গুড়ি দিয়ে দিতে হবে। এরপর আবারও সবটা ভালো করে মিশিয়ে নেবেন। শুকনো অবস্থায় সব ভালো করে মিশিয়ে নেওয়ার পর সামান্য জল দিয়ে ভালো করে মিশিয়ে নিলেই সবটা মাখোমাখো হয়ে যাবে। কড়ায় বেশ কিছুটা তেল দিয়ে গরম করে পেঁয়াজ মাখা হাতে করে প্রথমে গোল গোল বলের মত তৈরী করে নিতে হবে। হাতে করেই চেপে চপের মত বা পেঁয়াজুর মত করে আকার দিয়ে সেগুলোকে গরম তেলে কয়েক মিনিট এপিঠ ওপিঠ করে ভেজে নিন। রেডি আপনার সন্ধ্যেবেলার টিফিন।

Mouli Ghosh