Food

যার ডায়েট করছেন তাদের জন্য বেস্ট স্ন্যাকস! বানাও আর খাও মাশালাদার কাবলি ছোলা

অনেকেই আজকাল ডায়েট আর জিম করে। তাই খাওয়া দাওয়া একেবারে কঠিন নিয়ম করে করতে হয়। কিন্তু তাদেরও কিছু মুখরোচক খেতে ইচ্ছে করে। তাই তাদের জন্য আজকের এই রেসিপি

নাম মাশালাদার কাবলি ছোলা। দারুণ লাগবে খেতে। বানানো খুব সহজ আর শুধু ডায়েট যারা করছে তারা নয় ১ থেকে ৮০ সবাই এটা খেতে পারে বিকেলের টিফিনে। পেট ভর্তি হয়ে যাবে।

উপকরণ: ১. কাবলি ছোলা

২. কর্নফ্লাওয়ার

৩. লঙ্কা কুচি, রসুন কুচি

৪. পেঁয়াজ কুচি, ক্যাপসিকাম কুচি

৫. গোলমরিচ গুঁড়ো

৬. সামান্য চিনি

৭. ভিনিগার, সোয়া সস

৮. টমেটো কেচআপ, চিলি সস

৯. পরিমাণ মত নুন

১০. রান্নার জন্য তেল

পদ্ধতি: কাবলি ছোলাকে ভালো করে ধুয়ে প্রেসার কুকারে সিটি দিয়ে সেদ্ধ করে নিন। জল ছেঁকে আলাদা করে রাখুন। সেদ্ধ ছোলা একটা বড় বাটিতে নিয়ে ৩-৪ চামচ কর্নফ্লাওয়ার দিয়ে ভালো করে মিক্স করুন। একবার মিক্স করে নেওয়ার পর পাত্র পাল্টে কিছুটা জল দিয়ে ছোলাগুলোকে ভিজিয়ে আবারও একইভাবে কর্ণফ্লাওয়ারের কোটিং করে নিন। ছোলা কর্নফ্লাওয়ার মিক্স করার সময় কড়ায় বেশ কিছুটা তেল দিয়ে গরম করে কর্নফ্লাওয়ার মাখানো ছোলাগুলোকে কড়ায় ছেড়ে ৩০ সেকেন্ড অপেক্ষা করুন। লালচে বাদামী হওয়া পর্যন্ত ভাজতে থাকুন। এবার স্পেশাল মশলা তৈরির জন্য কড়ায় ১-২ চামচ তেল নিয়ে লঙ্কা কুচি, রসুন কুচি, পেঁয়াজ কুচি আর সব শেষে ক্যাপসিকাম কুচি দিয়ে নেড়েচেড়ে ভাজতে হবে। পরিমাণ মত নুন, গোলমরিচ গুঁড়ো আর চিনি দিয়ে কিছুক্ষণ নেড়েচেড়ে নিন। কড়ায় ১ চামচ করে ভিনিগার, টমেটো কেচআপ, সোয়া সস, চিলি সস দিয়ে সবটাকে ভালো করে মিশিয়ে কষাবেন। আধকাপ মত জল দিয়ে ফুটে ওঠার জন্য অপেক্ষা করুন। অল্প অল্প করে কর্নফ্লাওয়ার গোলা জল দিয়ে গ্রেভির মত মিক্স করুন। গ্রেভির মত হয়ে গেলে গ্যাস বন্ধ করে ভেজে রাখা ছোলা কড়ায় দিয়ে ভালো করে মিক্স করুন। রেডি মাশালাদার কাবলি ছোলা।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।