Food

নিরামিষ হলেও স্বাদে গন্ধে অপূর্ব! আজই দুপুরে ট্রাই করে দেখুন বেসন বড়ি দিয়ে মেথি শাক, চেয়ে চেয়ে খাবে

এমন অনেক বাড়ি রয়েছে রয়েছে যেখানে প্রায় প্রতিদিন আমিষ রান্না হয়। কারণ নিরামিষ রান্নার নাম শুনলেই সেখানে ঝড় ওঠে। তবে শরীরের পুষ্টির জন্য শাকসবজি খাওয়ার দরকার আছে। তাই আপনাদের জন্য একটি দুর্দান্ত সারের গুনি এবং পুষ্টিতে ভরপুর রেসিপি নিয়ে আসলাম আমরা।

এটি হলো মেথি শাক বড়ি দিয়ে রান্না করা। এই রান্নাটা অপূর্ব লাগবে খেতে। দুপুরবেলা গরম গরম ভাত সাবার হয়ে যাবে যদি এই রকমের রেসিপি থাকে প্লেটে।

উপকরণ: ১. মেথি শাক
২. বেসন
৩. পেঁয়াজ কুচি, রসুন কুচি, আদা বাটা
৪. ধনেপাতা কুচি, কাঁচা লঙ্কা কুচি
৫. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো,
৬. জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো
৭. গোটা শুকনো লঙ্কা, গোটা জিরে, তেজপাতা
৮. পরিমাণ মত নুন
৯. সরষের তেল
১০. স্বাদমত চিনি

পদ্ধতি: মেথিশাক ভালো করে ধুয়ে নিতে হবে. তারপর জল ঝরিয়ে কুচি কুচি করে কেটে নিন। গ্যাসে কড়া চাপিয়ে প্রথমে সরষের তেল দিয়ে তাতে তেজপাতা, শুকনো লঙ্কা দিয়ে ফোড়ন দিয়ে দিন। একে একে পেঁয়াজকুচি, রসুন কুচি, আদা বাটা ও সমস্ত গুঁড়ো মশলা পরিমাণ মত করে দিয়ে নিতে হবে। সব মশলা মিশিয়ে নেবার পর ভালো করে কষিয়ে নিন। তাতে কুচি করে কেটে রাখা মেথি শাক, পরিমাণ মত নুন মিশিয়ে হালকা আঁচে ঢাকা দিয়ে রান্না কষিয়ে নিন। একটা পাত্রে পরিমাণ মত নন ও কাঁচা লঙ্কা কুচি দিয়ে বেসন গুলিয়ে সেটা দিয়ে ছোট ছোট বড়ির মত তৈরি করে নিয়ে সেদ্ধ বা ভাপিয়ে নিন। মেথি শাকের মধ্যে এই বড়ি গুলো দিয়ে হালকা আছে মিনিট ১০ রান্না করলেই তৈরী হয়ে যাবে বেসন বড়ি দিয়ে মেথি সবজি। ধনেপাতা কুচি ছড়িয়ে দিন। দুপুরবেলা গরম গরম ভাত দিয়ে খেতে দারুন লাগবে এই রেসিপি।

Piya Chanda