Food

গুঁড়ো দুধ সবার বাড়িতে থাকে কিন্তু সেটা দিয়ে দুর্দান্ত স্বাদের এই পরোটা বানিয়ে ফেলা যায় জানতেন? এখনই শিখুন এই রেসিপি

সকাল থেকেই মা কাকিমাদের চিন্তা শুরু হয়ে যায় বাড়ির সবাইকে কী খাওয়াবে। প্রতিদিন ব্রেকফাস্টে নিত্য নতুন রান্না করা সম্ভব নয় সময় সাপেক্ষে। কেউ স্কুলে যায় কেউ কলেজ আবার কেউ অফিস। তাই সবার মনের মত কোন ব্রেকফাস্ট রান্না করা অত সহজ বিষয় নয়।

কিন্তু এই কঠিন কাজটি সহজ করে দেওয়ার জন্য আমরা তো রয়েছি। বাড়িতে সকলের গুঁড়ো দুধ থাকে। সেটা দিয়ে পরোটা বানিয়ে ফেলুন। হ্যাঁ, অবাক লাগলেও এই রেসিপি একবার ট্রাই করে দেখতে পারেন। সকাল সকাল রান্না করার ঝঞ্ঝাট মিটে যাবে।

উপকরণ: ময়দা
গুঁড়ো দুধ
নুন
চিনি
সাদা তেল

পদ্ধতি: প্রথমে একটি মিক্সিং বোলে ৩ বাটি ময়দা নিয়ে তার মধ্যে পরিমাণ মতো নুন, চিনি ও সাদা তেল ময়ন দিয়ে সমস্ত উপকরণ ভালোভাবে মিশিয়ে নিন। এরপর জল ছিটিয়ে ছিটিয়ে ময়দা মেখে একটু নরম করে নিন। ময়দার ডো তৈরি হয়ে গেলে তার ওপর সামান্য সাদা তেল মাখিয়ে ডো টি ১৫ থেকে ৩০ মিনিটের জন্য ঢাকা দিয়ে রেখে দিন। ময়দার ডো থেকে মাঝারি সাইজের লেচি কেটে নিতে হবে। গুঁড়ো ময়দা ছিটিয়ে লেচি গুলো বড় করে বেলে নিন। লেচি গুলো বেলা হয়ে গেলে তার ওপর তেল ব্রাশ করে প্রথমে সামান্য পরিমাণ গুঁড়ো ময়দা ছিটিয়ে তার উপর গুঁড়ো দুধ একটু বেশি করে দিয়ে হাত দিয়ে বেলা পরোটার চারিদিকে স্প্রেড করে নিন। পরোটাটির দু’পাশ দিয়ে ভাঁজ করে নিতে হবে এবং একইভাবে উপর ও নিচ থেকে ভাজ করে চৌকো আকৃতি করে নিন। পরোটা টি আবার বেলে নিন কিন্তু যেন খুব বেশি পাতলা বা খুব বেশি মোটা বেলা না হয়। গ্যাস ওভেনে একটি ফ্রাইং প্যান বসিয়ে তার উপর তেল ব্রাশ করে পরোটা উল্টে পাল্টে ভেজে নিন। রেডি ‘গুঁড়ো দুধের পরোটা’।

TollyTales Entertainment Desk