Connect with us

Food

নামমাত্র তেলে বানান সকালের জলখাবার, ফ্যাট টু ফিট হবেন “মুগডালের পরোটা” খেলেই

Published

on

আজকাল ৪০ ঊর্ধ্ব সবাই শরীর সচেতন। কমবয়সী মেয়েরা ফিগার সচেতন। তাই খাবার নিয়ে নানা এক্সপেরিমেন্ট চলতে থাকে। তবে বাঙালিরা একটু খাদ্য রসিক বলে সবসময়ে সেটা মেনে চলা কঠিন। কিন্তু এই রেসিপি একদম সঠিক পথে নিয়ে যাবে আপনাকে। লদি টেস্টি মুগডালের পরোটা তৈরির রেসিপি রইলো আপনাদের জন্যে। এর জন্য তেল লাগে নামমাত্র। তাই সকালের জলখাবারে এর থেকে টেস্টি আর স্বাস্থ্যকর খাবার আর কী বা হতে পারে?

উপকরণ: মুগ ডাল, টক দই, কারিপাতা,আদা কুচি, কাঁচা লঙ্কা, ময়দা,গোটা জিরে, কালো সরষে, হিং, পরিমাণ মত নুন, চিনি, সাদা তেল

বানানোর পদ্ধতি: এককাপ মত মুগ ডাল ভালো করে ২-৩বার জল দিয়ে ধুয়ে সেটাকে জলের মধ্যে ভিজিয়ে রেখে দেবেন ২ ঘন্টার মত। মিক্সিং জারে অর্ধেক মুগ ডাল নিয়ে তার সাথে আদা কুচি, কাঁচা লঙ্কা ও সামান্য জল দিয়ে পেস্ট বানান।


বাকি মুগডাল টাও মিক্সিতে বেটে নিতে হবে কিন্তু এক্ষেত্রে কাঁচা লঙ্কা বা আদা দেবেন না। মুগডালের পেস্টের মধ্যে প্রথমেই পরিমাণ মত নুন ও সামান্য চিনি দিয়ে নিতে হবে। তারপর ২ চামচ টক দই আর কাঁচা লঙ্কা কুচি মিশিয়ে নেবেন। ২-৩ চামচ মত ময়দা দিয়ে সবটাকে মিক্স করে সামান্য জল যোগ করে ব্যাটার বানান। ১ চামচ মত সাদাতেল গরম করে তাতে গোটা জিরে, কালো সরষে, হিং ও কারিপাতা দিয়ে ভেজে নেবেন।

তেল ফোঁড়ন ভাজা হয়ে গেলে সেটাকে মুগডালের ব্যাটারের মধ্যে দিয়ে সবটা ভালো করে মিক্স করে একটা ঘন ব্যাটার বানান। ফ্রাইং প্যান বা তাওয়াতে গরম করে নামমাত্র তেল দিয়ে চারিদিকে ছড়িয়ে নিতে ১ হাতা মত ব্যাটার নিয়ে সেটাকে গোল করে ছড়িয়ে নিয়ে ১-২ মিনিট রান্না করে উল্টে আবারও ১-২ মিনিট ভাজুন। তৈরী হয়ে গেল সকালের জলখাবারের জন্য মুচমুচে খাবার।

Trending