Food

পটলের একঘেঁয়ে রেসিপি ছাড়ুন, আজই ট্রাই করুন মৌরি পটল! গরমে পেট মন পাবে তৃপ্তি

গরমকালে পটল একটা খুবই সহজলভ্য সবজি। বাজারে বাজারে নানা আকারের পটলের ছড়াছড়ি। কোনোটা শুধু দোর্মা বানাতে লাগবে আবার কোনোটা শুধু পটল ভাজা করতে। তবে আজ এসবের বাইরে একটা আলাদা রেসিপি বলা যায় হারিয়ে যাওয়া রেসিপি দিলাম।

এর নাম মৌরি পটল। বেশি সময় লাগে না রান্না করতে আর খেতে সুপার ডুপার হিট। বাড়ির সবাই আঙুল চেটেপুটে খাবে এই কথা গ্যারান্টি দিয়ে বলতে পারি। দুপুরে ভাত দিয়ে বেশি ভালো লাগবে।

উপকরণ: ২ চামচ মৌরি কয়েকটা ছোটো এলাচ দারুচিনি কয়েকটা লবঙ্গ কয়েকটা একটা তেজপাতা স্বাদমতো চিনি ও নুন ২ চামচ টক দই পরিমাণমতো সর্ষে তেল এক চামচ হলুদ গুঁড়ো এক চামচ লঙ্কা গুঁড়ো এক চামচ আদা বাটা কাঁচা লঙ্কা বাটা।

পদ্ধতি: পটলগুলোর খোসা ছাড়িয়ে ধুয়ে সবকটা পটল লম্বালম্বিভাবে কেটে নুন ও হলুদ মাখিয়ে নিন। এবার মৌরি গুঁড়ো করে তাতে আদা বাটা, লঙ্কা বাটা ও সামান্য জল দিয়ে মিক্সিতে পেস্ট বানিয়ে নিন। কড়াইতে তেল গরম করে পটলগুলো হালকা লাল করে ভেজে তুলে রাখুন। ছোটো এলাচ, লবঙ্গ, দারুচিনি, তেজপাতা ফোড়ন দিন। একটু নেড়ে নিয়ে মশলার পেস্টটা দিয়ে কষতে হবে। একে একে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, নুন, চিনি আর অল্প অল্প করে জল দিয়ে মশলা কষাতে থাকুন। টক দই অল্প জলে ভালো করে ফেটিয়ে কড়াইতে দিয়ে আবার সব কষিয়ে নিন। জল শুকিয়ে গেলে আপনার অনুমান মতো জল রেখে নামিয়ে নিন। রেডি মৌরি পটল।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।