Food

ইলিশ পাতুরি তো অনেক খেয়েছেন, আজ বানান মুগ চিংড়ি পাতুরি! না খেলে পস্তাবেন

চিংড়ি মাছ খেতে অনেকেই ভালোবাসি। তবে চিংড়ি মানেই আমাদের কাছে চিংড়ির মালাইকারি। এর বাইরে একটা অজানা দারুণ রেসিপি শেয়ার করলাম আপনাদের জন্য।

এর নাম মুগ চিংড়ি পাতুরি। শুনেই অবাক লাগতে পারে। কেউ কেউ আবার ভাবতে পারেন। মুগ ডাল আর চিংড়ি দিয়ে কেমন লাগবে খেতে। দুপুরে বা রাতে ভাত দিয়ে খেয়ে দেখুন আজ একবার। না খেলে পস্তাবেন।

উপকরণ: ১. চিংড়ি

২. সোনা মুগ ডাল

৩. আদা বাটা, রসুন বাটা

৪. পেঁয়াজ কুচি, ধনেপাতা, নারকেল কুচি

৫. কাঁচা লঙ্কা

৬. হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো

৭. জিরে গুঁড়ো,

৮. চালের গুঁড়ো

৯. কলাপাতা, সুতো

১০. পরিমাণ মত নুন

১১. রান্নার জন্য সরষের তেল

১২. সামান্য চিনি স্বাদের জন্য

পদ্ধতি: সোনামুগ ডাল ৩-৪বার জল দিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে। তারপর সেটাকে জলে ভিজিয়ে ৩-৪ ঘন্টা রেখে দিন। চিংড়িগুলোকে জল দিয়ে ধুয়ে ভালো করে পরিষ্কার করে নিন। সামান্য নুন হলুদ মাখিয়ে কিছুক্ষণ রেখে ভেজে নিন। মিক্সিতে জল ঝরানো ডাল, কাঁচা নুন হলুদ মাখানো চিংড়ি, পরিমাণ মত আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ, নারকেল কুচি, ধনেপাতা, কয়েকটা গোটা কাঁচালঙ্কা আর দু চামচ কাঁচা সরষের তেল দিয়ে ভালো করে পেস্ট বানিয়ে নিন। মিক্সিতে তৈরী করা পেস্ট একটা বড় বাটিতে নিয়ে তাতে পরিমাণ মত জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো, নুন, অল্প চিনি, চালের গুঁড়ো আর কিছুটা সরষের তেল দিয়ে সবটাকে ভালো করে মিশিয়ে নেবেন। কেটে নেওয়া কলাপাতা সেঁকে নিয়ে তেল মাখিয়ে রাখুন। পাতুরির জন্য তৈরী পেস্ট দিয়ে তারপর একটা কাঁচা লঙ্কা, একটা ভাজা চিংড়ি আর এক চামচ সরষের তেল দিয়ে ভালো করে মুড়ে সুতো দিয়ে বেঁধে দিন। ফ্রাইং প্যানে বা কড়ায় তেল দিয়ে উল্টে পাল্টে ভাল করে ভেজে নিন। রেডি মুগ চিংড়ি পাতুরি।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।