Connect with us

Food

রবিবারের মাংস রান্নায় আনুন টুইস্ট! পাতে পড়ুক গরম গরম মুর্গ দম

Published

on

রবিবার মানেই প্রতিটি বাঙালি বাড়িতে বাড়িতে ধোঁয়া ওঠা মাংসের গন্ধ। সঙ্গে দুপুরবেলা হলে গরম গরম ভাত আর রাত হলে তার সঙ্গে গরম গরম রুটি বা পরোটা। এটা খুব সহজ হিসাব ছোটবেলা থেকেই।

কিন্তু আজ মাংস কিনে আনার পর এই রেসিপিটা একবার ট্রাই করে দেখুন। গ্যারান্টি দিয়ে বলতে পারি এই ধরনের রেসিপি আগে হয়তো আপনারা দেখেননি বা জানেন না অনেকেই। খেতে যেমন দুর্দান্ত তেমন বানাতে খুব বেশি সময় লাগে না। শুধু মাংস সেদ্ধ হওয়া অবধি অপেক্ষা করতে হবে। দুপুরবেলা খেলে এর সঙ্গে পাতে রাখুন গরম গরম ভাত আর রাত্রে খেলে সঙ্গে আপনি চাইলে লুচি বা পরোটা রাখতে পারেন। সাধারণ তাওয়া রুটি হলেও সমস্যা নেই।

উপকরণ: -মুরগি ২টি (দুই কেজি) – পেঁয়াজ কুচি ২ কাপ, -আদা মিহি কুচি ১ টেবিল চামচ, -রসুন কুচি ১ টেবিল চামচ, -কাঁচা মরিচ ফালি ৪টি, -শুকনামরিচ ফালি ৩ টি,-শুকনা মরিচ গুঁড়ো ১ ১/২ চা চামচ -গোলমরিচ গুঁড়ো ১ চা-চামচ,– বেরেস্তা আধা কাপ, -গরমমসলা গুঁড়ো ১ চা-চামচ,-জায়ফল-জয়ত্রী গুঁড়ো আধা চা-চামচ,– দারুচিনি ৪ টুকরা,– এলাচি ৪টি, লবঙ্গ ৪টি, -তেজপাতা ২টি, -হলুদ গুঁড়ো আধা চা-চামচ, -টমেটো বড় করে কাটা ১ কাপ,– লবণ পরিমাণমতো, -মাঠা ৪ কাপ, -মিষ্টিদই ২ টেবিল চামচ -সরিষার তেল ১ কাপ।

পদ্ধতি: মুরগি পরিষ্কার করে পছন্দমতো টুকরো করে হলুদ, লবণ, দই ও মাঠা দিয়ে মাখিয়ে ২০ থেকে ২৫ মিনিট রাখতে হবে। আপনারা চাইলে একটু ভেজে নিতে পারেন তবে খেয়াল রাখবেন যেন সেটা সেদ্ধ না করে ফেলেন। হাঁড়িতে তেল, পেঁয়াজ, আদা ও রসুন বিছিয়ে মাংস সমান করে মিশিয়ে দিন তাতে। বেরেস্তা ও গরম মসলার গুঁড়ো বাদে বাকি সব উপকরণ পর্যায়ক্রমে দেওয়ার পর ২ কাপ জল ঢেলে দিয়ে ঢেকে রাখুন। ঢাকনার ওপর গরম জলের একটা হাঁড়ি বসিয়ে ১ ঘণ্টা অল্প জ্বালে রান্না করতে হবে। ঝোল কমে এলে বেরেস্তা ও গরম মসলার গুঁড়ো দিয়ে আরও কিছুক্ষণ গ্যাসে বসিয়ে রাখুন, যতক্ষন পর্যন্ত বেরেস্তা ঝোলের সাথে না মিশে যাচ্ছে। ঝোল কমে মাখা মাখা হলে নামিয়ে নিন। সঙ্গে দিন গরম গরম ভাত।

Trending