Food

নিরামিষ রান্না কিন্তু খেয়ে কেউ ধরতে পারবেনা! একবার মাশরুম মশলা বানালে এর স্বাদে প্রেমে পড়তে বাধ্য হবে সবাই, রইলো রেসিপি 

মাছ, মাংস, ডিম প্রায় সব বাড়িতেই হয়। কিন্তু খুব কম বাড়িতে মাশরুম রান্না হয়। তবে অনেকেই মাশরুম খেতে ভালোবাসে। তবে যারা মাশরুম খেতে ভালোবাসে তারা এরকম সুস্বাদু পদ আর পাবে না।

আপনাদের জন্য একেবারে অন্যরকমের একটা রেসিপি নিয়ে এলাম মাশরুমের যেটা খেয়ে মনেই হবে না আপনি কোন নিরামিষ পদ খাচ্ছেন। এর নাম মাশরুম মশলা। একবার খেয়ে দেখুন স্বাদ মনে থাকবে সারা জীবন।

উপকরণ: ১. মাশরুম

২. টক দই

৩. আদা, কাঁচা লঙ্কা

৪. টমেটো

৫. কাজুবাদাম

৬. গোটা জিরে

৭. হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো,

৮. ধনে গুঁড়ো

৯. কাসৌরি মেথি

১০. পরিমাণ মত নুন

১১. রান্নার জন্য তেল

১২. সামান্য চিনি স্বাদের জন্য

পদ্ধতি: প্রথমে কেনা মাশরুম এর মধ্যে থেকে নিচের ডাঁটির মত অংশ বাদ দিয়ে মাশরুম ও ডাঁটির ওপরে থাকা পাতলা আস্তরণ খুলে ফেলে দিন। মাশরুমগুলোকে ছোট ছোট টুকরো করে কেটে জলে পরিষ্কার করে ধুয়ে নেবেন। মিক্সিতে বেশ কিছুটা কাজু বাদাম, আদা, ১টা টমেটো ও দুটো মত কাঁচা লঙ্কা দিয়ে পেস্ট বানিয়ে নেবেন। কড়ায় ২-৩ চামচ তেল দিয়ে গরম করে তাতে হাফ চামচ গোটা জিরে, সামান্য ধনে গুঁড়ো ও হলুদ গুঁড়ো দিয়ে কম আঁচে কিছুক্ষণ নেড়েচেড়ে নেবেন। কড়ায় তৈরী করা পেস্ট দিয়ে সবটাকে কষতে থাকুন। -৩ মিনিট কষিয়ে কাশ্মীরি লংকার গুঁড়ো দিয়ে কষাতে থাকুন। তেল ছাড়তে শুরু করলে দু চামচ ফেটিয়ে নেওয়া টক দই দিয়ে সবটাকে মিশিয়ে ভালো করে মিক্স করুন। এই সময়েই পরিমাণ মত নুন আর সামান্য চিনি দিন। কষানো হয়ে গেলে কেটে রাখা মাশরুম কড়ায় দিয়ে মশলার সাথে মিক্স করে নিয়ে মিডিয়াম আঁচে কয়েক মিনিট রান্না করুন। ঢাকনা খুলে গরম মশলা গুঁড়ো ছড়িয়ে গ্যাস বন্ধ করে আরও কিছুক্ষণ স্ট্যান্ডিং টাইম দিলেই রেডি মাশরুম মশলা।

Mouli Ghosh