Connect with us

Food

রাজকীয় ভুরিভোজ কয় একেই! রইল জিভে জল আনা মটন কড়াই রেসিপি,আজ ডিম ভাতের জায়গায় পাতে পড়ুক মাটনের নতুন পদ

Published

on

দুপুরের রান্নায় রোজ মাছ বা মাংস ভাল লাগে না অনেকেরই। তাই চিন্তা নেই। আজ এমন এক রেসিপি রয়েছে যা একেবারে রেস্টুরেন্টের স্বাদ ভুলিয়ে দেবে।জিভে জল আনা মটন কড়াই রেসিপি রইলো। বাড়িতেও হোটেলের মতো স্বাদ আনা সম্ভব। বিশ্বাস না হলে একবার নিজেই রান্না করে দেখুন না।

উপকরণ: মটন

দই

রান্নার জন্য তেল

পেঁয়াজ কুচি

টমেটো

কাসৌরি মেথি

ফ্রেশ ক্রিম

আদা বাটা, রসুন বাটা

গোটা ধনে গুঁড়োনো, লঙ্কা গুঁড়ো

গোলমরিচ গুঁড়ো, জিরে গুঁড়ো

চিলি ফ্লেক্স, গরম মশলা গুঁড়ো

পরিমাণ মত নুন

পদ্ধতি: জার থেকে কিনে আনা মটন পরিষ্কার করে জল দিয়ে ধুয়ে জল ঝরিয়ে নিতে হবে। প্রেসার কুকারের মধ্যে হাফ কাপ মত তেল দিয়ে তাতে পেঁয়াজ কুচি দিয়ে দিতে হবে আর ভাজতে থাকুন। মটনের টুকরো, আদা রসুন বাটা আর পরিমাণ মত নুন দিয়ে ভালো করে মিশিয়ে নেবেন।

১ কাপ মত জল দিয়ে দিন। প্রেসার কুকারের মধ্যে ৪-৫টা মত টমেটো দিয়ে প্রেসার কুকারের ঢাকা দিয়ে ১০ মিনিট মত কর আঁচে রান্না করুন। ঢাকনা খুলে টমেটোর খোসা ছাড়িয়ে নিয়ে সেতুলকে হাতা দিয়ে চেপে মিশিয়ে নিন। সমস্তটা কড়ায় নিয়ে তাতে পরিমাণ মত গোটা ধনে গুঁড়োনো, লঙ্কা গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, জিরে গুঁড়ো, চিলি ফ্লেক্স দিয়ে কিছুক্ষণ নেড়ে ছেড়ে রান্না করুন। গ্রেভি মত হতে শুরু করলে কড়ায় আধ কাপ দই, ২ চামচ মত কাসৌরি মেথি আর ১ চামচ গরম মশলা দিয়ে আবারও সবটা ভালো করে মিশিয়ে ভালো করে রান্না করুন। ৩-৫ মিনিট রান্নার পর ফ্রেশ ক্রিম দিয়ে ভালো করে মিশিয়ে ১০ মিনিট মত ঢাকা দিয়ে রান্না করুন। রেডি মটন কড়াই। গরম ভাতে দারুন লাগবে।

Trending