Food

দই-নারকেল-সর্ষে দিয়ে মটন বানিয়েছেন আগে? ছুটির দিনে ভাতের সঙ্গে করবে মাত

গরমে অনেকেই মাংস খেতে চায় না। কিন্তু এমন রেসিপি মিস করা যায় না। পাঁঠার মাংস দিয়ে এই রেসিপির নাম অনেকেই হয়তো আগে শোনেননি।

আজ আপনাদের জন্য শেয়ার করলাম দই-নারকেল-সর্ষে দিয়ে মটন রেসিপি। খেতে ব্যাপক লাগে আর খুব কঠিন নয় পদ্ধতি। একদিন খেলে রোজ ছুটির দিনেই মন চাইবে এটা খেতে। দুপুরে গরম ভাত দিয়ে এর পাতলা ঝোল খুব ভালো লাগবে। সঙ্গে আর কিছু লাগবে না পাতে।

উপকরণ: মাটন (১ কিলো), টকদই (৩০০ গ্রাম), পেঁয়াজ (২০০ গ্রাম), আদা বাটা (৫০ গ্রাম), কাঁচালঙ্কা বাটা (৫০ গ্রাম), সর্ষে বাটা (২০ গ্রাম), হলুদ (৫ গ্রাম), গোটা গরম মশলা (৫ গ্রাম), ঘি (৭০ মিলি), নারকেলের দুধ (২০০ মিলি), তেজপাতা (৪ টে), সর্ষের তেল (১০০ মিলি), শুকনো লঙ্কা (৫টা), নুন।

পদ্ধতি: আদা বাটা, কাঁচালঙ্কা বাটা, পেঁয়াজ, নুন, দই, সর্ষের তেল ও হলুদ দিয়ে মাটন ম্যারিনেট করে কিছুক্ষণ রেখে দিতে হবে। কড়াইতে তেল গরম করে তেজপাতা, গরম মশলা ফোড়ন দিয়ে মটন দিয়ে ১৫ মিনিট রান্না করুন। এবার প্রেশার কুকারে জল দিয়ে মাংস সেদ্ধ করে নারকেলের দুধ আর সর্ষে বাটা দিয়ে বেশ খানিকক্ষণ নাড়তে হবে। অন্য একটা পাত্রে ঘি গরম করে শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে তাতে মাটন দিয়ে ভালভাবে কষিয়ে নিতে হবে। রেডি হয়ে গেলো দই-নারকেল-সর্ষে দিয়ে মটন।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।