Connect with us

Food

নারকেলে চিংড়ির বাটি চচ্চড়ি, পড়ুন এই হারিয়ে যাওয়া রান্নার পদ

Published

on

অর্ধেকের বেশি বাঙালি রান্না আজ লুপ্তপ্রায়। ঠাকুমা-দিদিমারা যে বাঙালি পদগুলি রান্না করতেন সেই ঐতিহ্যবাহী বেশিরভাগ পদ আজ বিলুপ্তির দিকে। একটি রেসিপি হল নারকেল চিংড়ির বাটি চচ্চড়ি।

আজকাল বাড়িতে অনেকেই আলু চচ্চড়ি রান্না করেন অথবা বাটি চচ্চড়ি বানানো হয়। তবে সেটাও সেই আগের রন্ধন কৌশল মেনে নয়। আজকে রইল সেই রেসিপি।

উপকরণ: মাঝারি মাপের চিংড়ি – ২৫০ গ্রাম, নারকেলে মুখ আটকানোর জন্য মাটি, সরষে বাটা – ২ টেবিল চামচ, নারকেল কোড়া – ২ টেবিল চামচ, লাউপাতা কুচনো – ৩ টেবিল চামচ, নুন – স্বাদমতো, হলুদ – ১ চা চামচ, লঙ্কা গুঁড়ো – ১ চা চামচ, সরষের তেল – ১ টেবিল চামচ, নারকেল মালা – বাটি হিসাবে ব্যবহার করার জন্য ২ টি আটা মাখা, নারকেলের উপর আস্তরণ বানানোর জন্য মাটির উনুন।

প্রণালী: একটি বাটিতে চিংড়িতে নুন হলুদ মাখিয়ে সরষে বাটা, নারকেল কোড়া, লঙ্কাগুড়ো, লাউপাতা কুচি মিশিয়ে দিন। নারকেলের মালার অর্ধেক বাটির মতো অংশে এই ম্যারিনেট করা চিংড়ি মাছের মিশ্রণ দিয়ে নারকেলের মালার অন্য অংশটি দিয়ে চাপা দিয়ে দিন।

নারকেলের দুটি মালা যেখানে জুড়ছে সেই ফাটা অংশে আটা মাখা লাগিয়ে দিতে হবে। মাটি দিয়ে পুরো নারকেলের গায়ে একটা মোটা পরত লেপে দেবেন। মাটি লেপা নারকেল উনুনের আগুনে ফেল দিতে হবে। প্রায় ৪৫ থেকে ৫০ মিনিট এই ভাবেই রান্না করুন। মাটির আস্তরণ ভেঙে নারকেল খুলে পরিবেশন করুন গরম ভাতের সঙ্গে।

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Trending